মঙ্গলবার, মে ১৭, ২০২২

কার্টুনিস্ট নারায়ণ দেবনাথ মারা গেছেন

আরও পড়ুন

বাংলা কমিকসের রাজপুত্র হিসাবে পরিচিত, প্রখ্যাত কার্টুনিস্ট, বাটুল দি গ্রেট ও নন্টে ফন্টের স্রষ্টা নারায়ণ দেবনাথ মারা গেছেন। তিন সপ্তাহের বেশি সময় ধরে তিনি বার্ধক্যজনিত নানা অসুস্থতার কারণে কলকাতার একটি বেসরকারি হাসপাতালে চিকিৎসাধীন ছিলেন।

তার স্বজনরা জানান, গত ২৪ ডিসেম্বর শারিরীক জটিলতা দেখা দিলে হাসপাতালে ভর্তি করা হয় ৯৬ বছর বয়সী নারায়ণ দেবনাথকে। সেখানে বার্ধক্যজনিত নানা সমস্যার পাশাপাশি দেখা দেয় নতুন জটিলতাও। ফুসফুস ও কিডনির সমস্যা বেড়ে যায়। রক্তে অক্সিজেনের মাত্রা কমতে থাকে। অবস্থা গুরুতর হওয়ায় গত ১৬ জানুয়ারি তাঁকে ভেন্টিলেশনে দেওয়া হয়। আজ মঙ্গলবার সকাল সোয়া দশটার দিকে শেষ নিঃশ্বাস ত্যাগ করেন তিনি। চিকিৎসকরা জানান, সকাল থেকে হৃদযন্ত্রে গুরুতর সমস্যা হচ্ছিল নারায়ণ দেবনাথের। রক্তচাপও স্বাভাবিক ছিলনা। চিকিৎসকরা চেষ্টা চালালেও তাতে কাজ হয়নি। চিকিৎসায় সাড়া দেননি এই কিংবদন্তী কার্টুনিস্ট।

এরআগে গত বৃহস্পতিবার হাসপাতালে গিয়ে তার হাতে পদ্মশ্রী পুরস্কার তুলে দেন রাজ্যের সমবায় মন্ত্রী। স্বরাষ্ট্রসচিব বি পি গোপালিকাকে সঙ্গে নিয়ে সমবায় মন্ত্রী অরুপ রায় তাঁর হাতে পদ্মশ্রী স্মারক ও মানপত্র তুলে দেন। এরআগে গত বছর জানুয়ারিতে অসুস্থ হয়েছিলেন তিনি। ভর্তি করা হয়েছিল হাসপাতালেও।

বাটুল দি গ্রেট, হাঁদা ভোঁদা ছাড়াও তার বিখ্যাত কার্টুন চরিত্র নন্টে ফন্টে, বাহাদুর বেড়াল, ডানপিটে খাঁদু আ কেমিক্যাল দাদুরা। কমিক্স-কার্টুনে অসামান্য অবদানের স্বীকৃতি হিসাবে ২০১৩ সালে পান সাহিত্য অ্যাকাডেমি পুরস্কার। গত বছর পান পদ্মশ্রী।

নিউজ হান্ট/আরকে

সর্বশেষ