সোমবার, অক্টোবর ১৮, ২০২১

কেন্দুয়ায় ৬০ হেক্টর পতিত জমি আবাদের আওতায়

আরও পড়ুন

কেন্দুয়া (নেত্রকোনা) থেকে হুমায়ুন কবির: করোনা পরিস্থিতিতে দেশে সর্বোচ্চ খাদ্য নিরাপত্তা নিশ্চিত করতে আবাদ যোগ্য এক ইঞ্চি জমিও অনাবাদী রাখা যাবে না বলে ঘোষণা দিয়েছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। প্রধানমন্ত্রীর এই ঘোষণা বাস্তবায়নে নেত্রকোনা জেলার কেন্দুয়া উপজেলা কৃষি অফিস ২০২০-২১ অর্থ বছরে উপজেলার বিভিন্ন ইউনিয়নের অনাবাদি পতিত ৬০ হেক্টর জমি আবাদের আওতায় এনেছে।

এ বিষয়ে উপজেলা কৃষি অফিসার কৃষিবিদ এ.কে.এম.শাহজাহান কবীর বলেন, এক ইঞ্চি জমিও অনাবাদি রাখা যাবে না বলে ঘোষণা দিয়েছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। প্রধানমন্ত্রীর ঘোষণা বাস্তবায়নে উপজেলা কৃষি অফিস ২০২০-২১অর্থ বছরে উপজেলার বিভিন্ন ইউনিয়নের অনাবাদি পতিত ৬০ হেক্টর জমি আবাদের আওতায় আনা হয়েছে। তাছাড়া ২০২১-২২ অর্থ বছরে যাতে আরও ১শত ৫০ হেক্টর জমি আবাদের আওতায় আনা যায়। এনিয়ে ইতিমধ্যে আমরা মাঠ পর্যায়ের কাজ শুরু করেছি।

তিনি আরও বলেন, যে সমস্ত জমিতে ধান আবাদ করা হত,ওই সব জমিতে এখন ধান আবাদের পাশাপাশি সরিষা,পাট ও শাকসবজিসহ বিভিন্ন ফসল উৎপাদন করা হয়েছে।

এছাড়া বাজারে ধান,চালসহ বিভিন্ন ফসলের দাম ভালো থাকায় দিন দিন কৃষি কাজের প্রতি আগ্রহ হচ্ছেন কৃষক। তাই এখন আর কোন কৃষক আবাদ যোগ্য জমি অনাবাদি পতিত রাখতে চায় না। কৃষক নিজের উদ্যোগে কৃষি কাজ করে যাচ্ছেন।

তিনি বলেন, মঙ্গলবার (১২আক্টোবর) উপজেলার মোজাফফরপুর ইউনিয়নে কৃষকদের সাথে অনাবাদি পতিত জমি আবাদের আওতায় আনা ও ফসলের নিবিড়তা বৃদ্ধির উদ্দেশ্যে আলোচনা সভা করা হয়েছে।

নিউজ হান্ট/কেএইচ

সর্বশেষ