বুধবার, ডিসেম্বর ১, ২০২১

কেরালায় মৃত্যু বাড়ছেই, আরও বৃষ্টিপাত ও ভূমিধসের আশঙ্কা

আরও পড়ুন

ভারতের রাজ্য কেরালায় প্রবল বৃষ্টিপাতে সৃষ্ট ভূমিধসে নিহতের সংখ্যা বেড়ে ২৪ জনে দাঁড়িয়েছে। নিহতদের মধ্যে রয়েছে পাঁচ শিশু। মৃতের সংখ্যা আরো বাড়তে পারে বলে ধারণা করছেন উদ্ধার সংশ্লিষ্টরা।

কেরালার কোট্টায়াম জেলায় বেশ কয়েকটি বাড়ি বন্যায় ভেসে গেছে বলে জানিয়েছে ইন্ডিয়া টুডে। প্রতিবেদনে আরো বলা হয়েছে, জেলায় হাজার হাজার মানুষ আটকা পড়ে আছেন।

এক ভিডিওতে দেখা গেছে, বন্যার পানিতে একটি বাস ডুবে গেছে। সেখান থেকে যাত্রীদের উদ্ধার করা হচ্ছে। আরও বৃষ্টিপাতও ভূমিধসের আশঙ্কা করা হচ্ছে।

রাজ্যে বন্যায় সবচেয়ে ক্ষতিগ্রস্ত হয়েছে কোট্টায়াম এবং ইডুক্কি জেলা। কয়েকদিন ধরে ভারী বৃষ্টিপাতের ফলে জেলা দুটিতে মারাত্মক ভূমিধসের ঘটনা ঘটেছে। কর্মকর্তারা জানিয়েছেন, যেসব এলাকায় মানুষ আটকে আছে সেখানে ত্রাণ সরবরাহ ও উদ্ধার কর্মীদের কাজে সামরিক হেলিকপ্টারের ব্যবহার করা হচ্ছে।

আলেপ্পি শহরের কর্মকর্তারা বিবিসি হিন্দিকে বলেন, আলেপ্পির খাল এবং লেগুনে বন্যা পরিস্থিতি আশংকাজনক। শহরের পরিস্থিতিও উদ্বেগজনক বলে জানান তারা।

গতকাল রোববার (১৭ অক্টোবর) কেরালার মুখ্যমন্ত্রী পিনারাই বিজয়ন বলেন, আক্রান্ত এলাকাগুলো থেকে হাজার হাজার মানুষকে সরিয়ে নেয়া হয়েছে এবং রাজ্য জুড়ে ১০০টিরও বেশি ত্রাণ শিবির স্থাপন করা হয়েছে।

এক টুইট বার্তায় ভারতীয় প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি কেরালায় নিহতদের পরিবারের প্রতি সমবেদনা জানিয়েছেন। তিনি কেরালার বর্তমান পরিস্থিতি নিয়ে মুখ্যমন্ত্রী পিনারাই বিজয়নের সঙ্গে আলাপ করেছেন বলেও উল্লেখ করেন।

নিউজ হান্ট/আরকে

সর্বশেষ