শুক্রবার, অক্টোবর ২২, ২০২১

কোভিড মহামারি মোকাবেলায় মেধাস্বত্বকে প্রতিবন্ধক না করতে বাংলাদেশের আহ্বান

আরও পড়ুন

কোভিড মহামারি কার্যকরভাবে মোকাবেলায় মেধাস্বত্ব যেনো প্রতিবন্ধকতা সৃষ্টি না করে, সে বিষয়ে যথাযথ পদক্ষেপ গ্রহণ করার জন্য সবার প্রতি আহ্বান জানিয়েছেন, জেনেভায় নিযুক্ত বাংলাদেশের স্থায়ী প্রতিনিধি রাষ্ট্রদূত মোঃ মোস্তাফিজুর রহমান।

জেনেভাতে চলমান বিশ্ব মেধা সংস্থার ৬২তম সাধারণ অধিবেশনে তিনি এ আহ্বান জানান। পররাষ্ট্র মন্ত্রণালয়ের জনকূটনীতি বিভাগের এক সংবাদ বিজ্ঞপ্তিতে (৬ অক্টোবর) এ কথা জানানো হয়।

এশীয়-প্রশান্ত মহাসাগরীয় অঞ্চলের সমন্বয়ক হিসেবে তিনি বলেন, কোভিড ভ্যাক্সিন ও অন্যান্য প্রয়োজনীয় চিকিৎসা সামগ্রীর উন্নয়ন, উৎপাদন ও সবার জন্য তা সহজলভ্য করার জন্য ভারসাম্যমূলক মেধাস্বত্ব ব্যবস্থাপনার কোন বিকল্প নাই।

তিনি উল্লেখ করেন, আর্থ-সামাজিক উন্নয়নে এশীয়-প্রশান্ত অঞ্চলে মেধাস্বত্বকে অন্যতম গুরত্বপূর্ণ নিয়ামক হিসেবে বিবেচনা করা হয়।

রাষ্ট্রদূত রহমান এ অঞ্চলের অর্থনৈতিক উন্নয়নকে আরো বেগবান করার জন্য একটি ন্যায্য ও ভারসাম্যমূলক মেধাস্বত্ব ব্যবস্থাপনার উপর গুরুত্বারোপ করেন।

এছাড়াও, ২০২৬ সালে স্বল্পোন্নত দেশের তালিকা হতে বাংলাদশের উত্তরণ পরবর্তী সময়ে মেধাস্বত্ব সংক্রান্ত চ্যালেঞ্জসমূহ মোকাবেলা এবং এর উন্নয়নের ধারাবাহিকতা রক্ষায় মেধাস্বত্বকে কিভাবে কাজে লাগানো যায় তা নির্ধারণে বিশ্ব মেধা সংস্থাকে এগিয়ে আসার জন্য বাংলাদেশ আহ্বান জানিয়েছে। -বাসস

নিউজ হান্ট/এএস

সর্বশেষ