শনিবার, অক্টোবর ২৩, ২০২১

ক্লিনফিড বাস্তবায়নে সময় পাবে না কেবল অপারেটররা: তথ্যমন্ত্রী

আরও পড়ুন

বিদেশি টেলিভিশন চ্যানেলগুলোতে ক্লিনফিড বাস্তবায়নে কোনো সময় পাবেন না কেবল অপারেটররা।

আজ বুধবার সচিবালয়ের গণমাধ্যম কেন্দ্রে বাংলাদেশ সেক্রেটারিয়েট রিপোর্টার্স ফোরামের সংলাপে অংশ নিয়ে এমনটা জানিয়েছেন তথ্য ও সম্প্রচারমন্ত্রী হাছান মাহমুদ।

তিনি বলেন, বাংলাদেশের প্রচুর পণ্যের বিজ্ঞাপন বিদেশি টিভিতে সম্প্রচার হচ্ছিল, সেগুলো বন্ধ করেছি। ক্লিনফিড চালাতে দুই বছর আগে বলা হয়েছিল। এরপর সবার সঙ্গে বৈঠক করে ক্লিনফিড বাস্তবায়নের সময় ঠিক করা হয়। এখন অপারেটররা বলছে তারা (বিদেশি টিভি চ্যানেল) ক্লিনফিড পাঠাবে। যখন ক্লিনফিড পাঠাবে তখন থেকে সম্প্রচার শুরু হবে। তার আগে আমি সময় দেওয়ার পক্ষপাতি নয়। অনেক টিভি চ্যানেল এখন ক্লিনফিডসহ বাংলাদেশে সম্প্রচারিত হচ্ছে, অনেকে সেগুলো দেখাচ্ছে।

কেবিএস ওয়ার্ল্ড, এআরআইর্যাং টিভি, বিবিসি, সিএনএন, আল জাজিরা এইচডি, ডিডব্লিউ, এনএইচকে ওয়ার্ল্ড, সিজিটিএন, রাশিয়া টুডে, ফ্রান্স ২৪, লোটাস, ট্রাভেল এক্সপি এইচডি, আল কোরআন, আল সুন্না, টেন স্পোর্টস, ডিসকভারি, ন্যাশনাল জিওগ্রাফি, দুবাই স্পোর্টস, মাস্তি টিভি, বিফোরইউ মিউজিক, এমটিভি এবং স্টার স্পোর্টসের চারটি চ্যানেল (১-৪) বাংলাদেশে ক্লিনফিড পাঠায়। গত ১ অক্টোবর থেকে ক্লিনফিড বাস্তবায়নে অভিযান শুরুর পর কেবল অপারেটরা ক্লিনফিড পাঠানো ২৫টি চ্যানেলসহ সব বিদেশি চ্যানেলের সম্প্রচার বন্ধ রেখেছে।

হাছান মাহমুদ বলেন, এক সময় টিভির সিরিয়াল মানা হতো না। টিভি কর্তৃপক্ষকে এজন্য নানা ধরনের দেনদরবার করতে হতো, কেবল অপারেটরদের দ্বারে দ্বারে ঘুরতে হতো। কেবল অপারেটররা কারোটা উপরে তুলত, কারোটা নিচে নামত। সম্প্রচারে আসার সময় অনুযায়ী টিভি চ্যানেলের ক্রম করে দেওয়া হয়েছে।

নিউজ হান্ট/ম

সর্বশেষ