সোমবার, নভেম্বর ২৯, ২০২১

খুব ভালো ভোট হয়েছে: ইসি সচিব

আরও পড়ুন

দ্বিতীয় ধাপের ইউনিয়ন পরিষদ (ইউপি) নির্বাচন শেষে নির্বাচন কমিশন সচিব (ইসি) মো. হুমায়ুন কবীর খোন্দকার বলেছেন, ৮৪৫টি ইউনিয়নে ভোট হলো। আমরা তো মনে করি খুব ভালো ইলেকশন হয়েছে। দু’একটি ঘটনা, যেমন যে যে জায়গায় ঘটনা ঘটেছে, সেখানে কেন্দ্রগুলো আমরা বন্ধ করে দিয়েছি। ছয়টা জায়গায় আমাদের কাছে রিপোর্ট আছে, সেই ছয়টা জায়গায় কেন্দ্রেই ভোট বন্ধ করা হয়েছে।

আজ বৃহস্পতিবার (১১ নভেম্বর) সন্ধ্যায় তিনি নির্বাচন ভবনে এ প্রতিক্রিয়া জানান।

ইসিসচিব বলেন, আমরা নরসিংদীতে, রায়পুরাতে দেখেছি সকাল বেলা প্রার্থীরা নিজেদের মধ্যে মারামারি করে মারা গেলেন। আরেকটি ঘটনাতেও প্রার্থীরা নিজেদের মধ্যে ইমোশনাল হয়ে ধাওয়া-পাল্টা ধাওয়া, এক পর‌্যায়ে একটি ঘটনা ঘটেছে। অর্থাৎ যতগুলো ঘটনা ঘটেছে এভাবেই ঘটেছে। নিঃসন্দেহে এটা খুব দুঃখজনক। কিন্তু এতো বড় নির্বাচন, আমরা যদি গত ২০১৬ সালের সঙ্গে তুলনা করি, তাহলে এটি কোনো ব্যাপারই, ইয়ে মানে তুলনাই করতে পারেন না। অনেক কম, অনেক কম।

তিনি বলেন, আমাদের বিষয়টি হলো, একটি জীবনও যাতে না যায়। এটি হলো আমাদের সর্বোচ্চ চেষ্টা। এটি আমরা মনে করি পরবর্তী যে নির্বাচন হবে, যারা প্রার্থী আছে, প্রার্থীর অনুসারী আছে এবং অন্যান্য সেবাগ্রহীতা যারা এর সঙ্গে সম্পৃক্ত আছেন, সবাই সহনশীল হবেন। এবং আমরা মনেকরি এটি, পরবর্তীতে আরো ভালো নির্বাচন হবে। হতাহতের ঘটনা আরো কম ঘটবে।

নির্বচনে সহিংসতা প্রসঙ্গে তিনি বলেন, এই দায় অবশ্যই নির্বাচন কমিশনের নয়। এই দায়টি হলো, যারা প্রার্থী, প্রতিদ্বন্দ্বিতা করেন, আমি বলবো যে তারা তাদের অনুসারীদের দায় এটা। ধরুন, এই যে একটি ঘটনা ঘটলো। অভিযোগ হলো আমরা কিন্তু তদন্তে দেই। প্রতিবেদন এলেই কিন্তু আমরা ব্যবস্থা নিই। কিছু কিছু ক্ষেত্রে আপনারা দেখবেন যে, এই যে শরীয়তপুরে আমরা দেখেছি সব প্রার্থীদের জোর করে স্বাক্ষর নিয়ে বলেছে যে, শুধু মাত্র বিনা প্রতিদ্বন্দ্বিতায় জিতবে। আমরা সঙ্গে সঙ্গে আমাদের কর্মকর্তাকে পাঠিয়েছি। তদন্ত করে দেখেছি। এটি সত্য বলে প্রতীয়মান হওয়ার সেই ইউপির তফসিলই আমরা বাতিল করে দিয়েছি বলেও জানান তিনি।

নিউজ হান্ট/আরকে

সর্বশেষ