বুধবার, ডিসেম্বর ১, ২০২১

ঘণ্টা বাজিয়ে শুরু হলো জাতীয় ক্রিকেট লিগ

আরও পড়ুন

করোনা মহামারির কাটিয়ে দীর্ঘদিন পর মাঠে ফিরলো বাংলাদেশের প্রথম শ্রেণির এই ক্রিকেট টুর্নামেন্ট। রোববার (১৭ অক্টোবর) সিলেট আন্তর্জাতিক ক্রিকেট স্টেডিয়ামের (একাডেমি মাঠে) ‘দ্য ফাইভ মিনিটস বেল’ নামে পরিচিত ঘণ্টা বাজিয়ে এ টুর্নামেন্টের উদ্বোধন করা হয়। এর মধ্য দিয়ে দেশের এই ক্রিকেট একাডেমি মাঠেরও সূচনা হলো।

এনসিএলের প্রথম দুই রাউন্ডের সূচি প্রকাশ করেছে বাংলাদেশ ক্রিকেট বোর্ড (বিসিবি)। দুই স্তরে দুই ভাগে বিভক্ত হয়ে টুর্নামেন্টে মোট ৮টি দল অংশ নিচ্ছে। এবার এনসিএলর কোন ম্যাচ ঢাকায় হচ্ছে না। ঢাকার বাইরে সিলেট, চট্টগ্রাম এবং কক্সবাজারে এনসিএলের ম্যাচ অনুষ্ঠিত হবে।

উদ্বোধনী দিনে চারটি ভেন্যুতে খেলা অনুষ্ঠিত হচ্ছে। সিলেট অ্যাকাডেমি মাঠে ঢাকা-সিলেট, সিলেট আন্তর্জাতিক ক্রিকেট স্টেডিয়ামে খুলনা ও রংপুর, চট্টগ্রাম জহুর আহমেদ স্টেডিয়ামে চট্টগ্রাম-রাজশাহী এবং কক্সবাজার অ্যাকাডেমি মাঠে ঢাকা মেট্রো-রাজশাহী মুখোমুখি হয়েছে।

এবারও যথারীতি ডাবল লিগ পদ্ধতিতে খেলা হবে। দ্বিতীয় স্তরের চ্যাম্পিয়ন দল আগামী মৌসুমে প্রথম স্তরে উঠবে। আর প্রথম স্তরের তলানির দল দ্বিতীয় স্তরে নেমে যাবে। টুর্নামেন্টের প্রথম স্তরে লড়ছে খুলনা, সিলেট, ঢাকা ও রংপুর বিভাগ। আর দ্বিতীয় স্তরে রয়েছে রাজশাহী, চট্টগ্রাম ও বরিশাল বিভাগ এবং ঢাকা মেট্রো।

নিয়ম অনুযায়ী প্রতিটি দল একে অপরের সাথে ৩টি করে ম্যাচ খেলবেন। প্রথম স্তরে থাকা শীর্ষ দল চ্যাম্পিয়ন হবে। আর দ্বিতীয় স্তরে থাকা শীর্ষ দল উঠবে প্রথম স্তরে। প্রথম স্তরের চতুর্থ দলের অবনমন হবে দ্বিতীয় স্তরে।

নিউজ হান্ট/ইস

সর্বশেষ