বৃহস্পতিবার, অক্টোবর ২১, ২০২১

চিকিৎসায় নোবেল পুরস্কার পেলেন দুজন

আরও পড়ুন

চলতি বছরে চিকিৎসাবিজ্ঞানে নোবেল পুরস্কার ঘোষণা করা হয়েছে। দুজন পেয়েছেন এই পুরস্কার। তারা হলেন ডেভিড জুলিয়াস ও আর্ডেম প্যাটাপুটিন। দুজনই মার্কিনি, তবে প্যাটাপুটিন লেবানিজ-আমেরিকান।

তাপমাত্রা এবং স্পর্শের রিসেপ্টর আবিষ্কারের জন্য ২০২১ সালের নোবেল পুরষ্কার দেওয়া হয়েছে তাদের।

আজ সোমবার (৪ অক্টোবর) সুইডেনের রাজধানী স্টকহোমে কারোলিনসকা ইনস্টিটিউটে বাংলাদেশ সময় দুপুরে এক অনুষ্ঠানে নোবেল কমিটি এ ঘোষণা দেয়। এ তথ্য জানিয়েছে মার্কিন সংবাদমাধ্যম সিএনএন।

তবে চূড়ান্ত বিজয়ীদের নাম ঘোষণার আগে চিকিৎসায় নোবেলের জন্য মনোনীত ব্যক্তি-প্রতিষ্ঠান বা সংক্ষিপ্ত তালিকা সম্পর্কে কিছু জানানো হয়নি।

ডেভিড জুলিয়াস শরীরতত্ত্ব এবং আর্ডেম প্যাটাপুটিন ওষুধের ওপর এই পুরস্কার পেলেন।

তাপমাত্রা ও স্পর্শের রিসেপ্টর আবিষ্কারে যৌথভাবে গুরুত্বপূর্ণ ভূমিকা রেখেছেন তারা।

মার্কিন-ভিত্তিক এই দুই বিজ্ঞানী স্নায়ু চাপের মাধ্যমে মানুষ কীভাবে তাপমাত্রা এবং চাপ অনুভব করে তার যান্ত্রিকতা বর্ণনা করার জন্য প্রশংসা পেয়েছেন।

জুলিয়াস সান ফ্রান্সিসকোর ক্যালিফোর্নিয়া বিশ্ববিদ্যালয়ের অধ্যাপক। প্যাটাপুটিন ক্যালিফোর্নিয়ার লা জোলার স্ক্রিপস রিসার্চের হাওয়ার্ড হিউজেস মেডিকেল ইনস্টিটিউটের অধ্যাপক।

নোবেল অ্যাসেম্বলি পুরস্কার ঘোষণা করে এক বিবৃতিতে বলেছে, ‘আমাদের তাপ, ঠান্ডা এবং স্পর্শ অনুভব করার ক্ষমতা বেঁচে থাকার জন্য অপরিহার্য এবং আমাদের চারপাশের বিশ্বের সাথে আমাদের মিথস্ক্রিয়াকে গুরুত্ব দেয়।’

নোবেল অ্যাসেম্বলি এবং নোবেল কমিটির সেক্রেটারি টমাস পার্লম্যান বলেন, ‘আবিষ্কারটি প্রকৃতির রহস্য উন্মোচন করে..এটি আণবিক স্তরকে ব্যাখ্যা করে কিভাবে এই উদ্দীপনাগুলো স্নায়ু সংকেতে রূপান্তরিত হয়। এটি একটি গুরুত্বপূর্ণ এবং গভীর আবিষ্কার।’

চলতি বছর চিকিৎসাশাস্ত্রে নোবেল পুরস্কার ঘোষণার মধ্যদিয়ে এ আসর শুরু হলো। আগামী ১১ অক্টোবর পর্যন্ত বাকি ক্ষেত্রগুলোর পুরস্কার ঘোষণা করা হবে।

নিউজ হান্ট/আরকে

সর্বশেষ