শনিবার, অক্টোবর ২৩, ২০২১

চিতলমারীতে বাল্যবিয়ে রোধে মত বিনিময় সভা

আরও পড়ুন

বিভাষ দাস ( চিতলমারী বাগেরহাট থেকে): বাগেরহাটের চিতলমারীতে বাল্যবিয়ে রোধের জন্য বীর মুক্তিযোদ্ধা, ইমাম, পুরোহিত, শিক্ষক, সাংবাদিক ও সুধীদের নিয়ে মত বিনিময় সভা অনুষ্ঠিত হয়েছে।

আজ বৃহস্পতিবার (৭ অক্টোবর) বেলা সাড়ে ১১টায় উপজেলা অডিটরিয়ম ভবনে উপজেলা নির্বাহী অফিসার মো: লিটন আলীর সভাপতিত্বে প্রধান অতিথি হিসাবে উপস্থিত ছিলেন উপজেলা পরিষদ চেয়ারম্যান অশোক কুমার বড়াল।

এছাড়া বিশেষ অতিথি হিসাবে সহকারী কমিশনার (ভূমি) জান্নাতুল আফরোজ স্বর্ণা, উপজেলা আওয়ামীলীগের সভাপতি মো: বাবুল হোসেন খান, সাধারন সম্পাদক পীযূষ কান্তি রায়সহ গণ্যমান্য ব্যক্তিবর্গ উপস্থিত ছিলেন।

২০২০ সালে ১৮ মার্চ থেকে গত মাসের ১২ সেপ্টেম্বর পর্যন্ত উপজেলার মৈজোড়া সরকারি প্রাথমিক বিদ্যালয়ের এক ৫ম শ্রেণির ছাত্রীর বিয়েসহ ৪০৭টি বাল্য বিয়ের রিপোর্ট উপজেলা শিক্ষা অফিস সূত্রে পাওয়া গেছে।

বক্তব্যের এক পর্যায়ে উপজেলা মাধ্যমিক শিক্ষা অফিসার মফিজুর রহমান বলেন, করোনাকালে এ উপজেলার ৩২টি মাধ্যমিক বিদ্যালয়ে ৪০৭টি বাল্য বিয়ে হয়েছে। কিন্তু ৭টি মাদ্রাসার তথ্য যোগ করলে বাল্যবিয়ের সংখ্যা ৬০০ এর বেশি হবে। যা অতীতে সমস্ত রেকর্ড ভেঙ্গেছে বলে বক্তরা উল্লেখ করেন।

উপজেলা নির্বাহী অফিসার মো: লিটন আলী বলেন, বাল্যবিয়ের সংবাদ পেলে আমরা ভেঙ্গে দিয়েছি। গোপনে এসব বিয়ে আমাদের জন্য অত্যন্ত দুঃখের সংবাদ। বাল্যবিয়ে বন্ধের জন্য অভিভাবক, রাজনৈতিক ব্যক্তিসহ সকলকে সচেতন ও প্রতিবাদী হতে বিনয়ের সাথে অনুরোধ করেন।

সম্পূর্ণ অনুষ্ঠান সঞ্চালন করেন উপজেলা শিক্ষা অফিসার মো: আমিনুল ইসলাম। এছাড়া সভায় প্রত্যেক শিক্ষা প্রতিষ্ঠানে বাল্য বিয়ে বন্ধের জন্য শিক্ষার্থীদের সমন্বয়ে ক্লাসে ক্লাসে কমিটি গঠন করার প্রস্তাব রাখা হয়।

অনুষ্ঠান শেষে সকল শিক্ষা প্রতিষ্ঠানের হাতে শিক্ষার্থীদের মাঝে বিতরণের জন্য উপজেলা পরিষদের পক্ষ থেকে মাস্ক প্রদান করা হয়।

নিউজ হান্ট/আরকে

সর্বশেষ