সোমবার, অক্টোবর ১৮, ২০২১

চীনের কাছে মাথা নত করবো না: তাইওয়ান প্রেসিডেন্ট

আরও পড়ুন

তাইওয়ানের প্রেসিডেন্ট সাই ইঙ-ওয়েন জানিয়েছেন, তার সরকার চীনের চাপের কাছে মাথা নত করবে না এবং তারা দ্বীপদেশটির গণতান্ত্রিক জীবনধারা রক্ষায় রাষ্ট্রীয় প্রতিরক্ষা ব্যবস্থা জোরালো করবেন।

আজ রোববার (১০ অক্টোবর) তাইওয়ানের জাতীয় দিবস উপলক্ষে রাজধানী তাইপেতে প্রেসিডেন্ট প্রাসাদে এক র‌্যালিতে দেয়া ভাষণে এই মন্তব্য করেন তিনি।

চীনা প্রেসিডেন্ট শি জিনপিংয়ের তাইওয়ানকে চীনের মধ্যে একীভূত করার অঙ্গীকার করে ভাষণের একদিন পরেই তাইওয়ানের প্রেসিডেন্ট এই বক্তব্য দিলেন।

শি জিনপিংয়ের অধীনে চীন নিজের অধীনে তাইওয়ানকে নিয়ে আসার জন্য সামরিক ও রাজনৈতিকভাবে চাপ সৃষ্টি করে আসছে।

এর মধ্যে সম্প্রতি বেশ কয়েকবার তাইওয়ানের আকাশসীমায় চীনা সামরিক বিমান হানা দেয়, যা দেশ দুইটির মধ্যে উত্তেজনা বাড়িয়েছে।

তাইওয়ানের প্রেসিডেন্ট তার রোববারের ভাষণে বলেন, তিনি তাইওয়ান প্রণালীতে উত্তেজনা কমার আশা করেন।

তিনি বলেন, তার সরকার তাড়াহুড়া করে কিছু করবে না তবে ‘এমন কিছু কল্পনা করা উচিত হবে না যে তাইওয়ানের জনগণ চাপের কাছে মাথা নত করবে।’

সাই ইঙ-ওয়েন বলেন, তাইওয়ান জাতীয় প্রতিরক্ষা জোরদার করবে এবং নিজেদের রক্ষার সংকল্প প্রদর্শন করবে যাতে করে চীনের পথে তাইওয়ানকে চলতে কেউ বাধ্য করতে না পারে।

তাইওয়ানের প্রেসিডেন্ট বলেন, ‘কেননা চীন যেই পথ খুলে দিয়েছে তা না তাইওয়ানের মুক্ত ও গণতান্ত্রিক জীবনধারার সাথে সামঞ্জস্যশীল, না আমাদের দুই কোটি ৩০ লাভ মানুষের সার্বভৌমত্বের সাথে সামঞ্জস্যপূর্ণ।’

১৯৪৯ সালে চীনে কমিউনিস্ট বিপ্লবের পর দেশটির ক্ষমতাচ্যুৎ জাতীয়তাবাদী সরকার তাইওয়ানে অবস্থান নেয়। ওই সময় তাইওয়ান চীন থেকে বিচ্ছিন্ন হয়ে পড়ে। তখন থেকেই দ্বীপ দেশটি স্বাধীনভাবে শাসিত হয়ে আসছে। তবে চীন সবসময়ই তাইওয়ানকে নিজের ভূখণ্ড বলে দাবি করে আসছে।

নিউজ হান্ট/আরকে

সর্বশেষ