মঙ্গলবার, ডিসেম্বর ৭, ২০২১

জার্মানির ৯ গোলের উৎসব, ফ্লিকের রেকর্ড

আরও পড়ুন

আগেই বিশ্বকাপ নিশ্চিত হয়ে যাওয়া জার্মানির জন্য ম্যাচটি ছিল অনেকটাই নিয়মরক্ষার। আর এমন দিনেই ডাই ম্যানশ্যাফটরা আনুষ্ঠানিকভাবে বিদায় জানায় বিশ্বকাপজয়ী কোচ জোয়াকিম লো’ কে।  আর কিংবদন্তি এই কোচের বিদায়ের দিনে নতুন কোচ হ্যান্সি ফ্লিক গড়লেন অসাধারণ এক রেকর্ড। জার্মানির প্রথম কোচ হিসেবে অভিষেকের পর টানা ছয় ম্যাচ জয় পাওয়ার রেকর্ড। কোচের এই ইতিহাস গড়া দিনে জার্মানিও করল রীতিমতো গোলউৎসব।

২০২২ কাতার বিশ্বকাপের ইউরো অঞ্চলের বাছাইয়ে বৃহস্পতিবার রাতে লিখটেনস্টাইনকে ৯-০ গোলে উড়িয়ে দিয়েছে আগেই কাতারের টিকেট নিশ্চিত করা জার্মানি। জার্মানদের হয়ে জোড়া গোল করেছে থমাস মুলার ও লেরয় সানে।তিন গোল করেছে জার্মানির ভিন্ন তিন ফুটবলার। আর দুবার নিজেদের জালেই বল জড়িয়েছে সফরকারীরা।

ঘরের মাঠে করোনার থাবায় গুরুত্বপূর্ণ পাঁচ ফুটবলার ছাড়াই খেলতে নামে জার্মানি। কিন্তু, তাঁর ছিটেফোঁটা অভাবও দেখা যায়নি স্বাগতিকদের খেলায়।

ভক্সওয়াগন অ্যারেনায় লিখটেনস্টাইনের দুঃস্বপ্নময় রাতের শুরু ম্যাচের নবম মিনিটে ইয়েন্স হোফের ফাউল করে লাল কার্ড পেয়ে মাঠ ছাড়ার পর থেকে। স্পট কিক থেকে ইলকাই গিনদোয়ান এগিয়ে নেন জার্মানিকে।

ডানিয়েল কাফমানে ২০তম মিনিটের আত্মঘাতী গোলে ব্যবধান হয় দ্বিগুণ। এরপর ২২তম মিনিটে লেরয় সানে ও ২৩তম মিনিটে মার্কাস রিউস গোল করলে প্রথমার্ধে ই ম্যাচ থেকে অনেকটা ছিটকে পড়ে সফরকারীরা।

দ্বিতীয়ার্ধের শুরুতেই ব্যবধান আরও বাড়ান সানে। ৭৬ থেকে ৮৯-এই ১৩ মিনিটে আরও চার গোল হজম করে লিখটেনস্টাইন। গোল বন্যার এ পর্বের শুরু টমাস মুলারের হাত ধরে। এরপর ৮০তম মিনিটে রিডল বাকু, ৮৬তম মিনিটে মুলার আরও একবার লক্ষ্যভেদ করেন। সবশেষ আত্মঘাতী গোল করেন মাক্সিমিলিয়ান গাপেল! এতে ৯-০ গোলের বড় জয় নিয়েই মাঠ ছাড়ে হ্যান্সি ফ্লিকের দল।

এই জয়ে ৯ ম্যাচে ৮ জয় ও এক হারে ২৪ পয়েন্ট নিয়ে বাছাইয়ে ‘জে’ গ্রুপে শীর্ষে রয়েছে জার্মানি। আসরে অষ্টম হারে লিখটেনস্টাইন ১ পয়েন্ট নিয়ে আছে তলানিতে।

নিউজ হান্ট/ইস

সর্বশেষ