রবিবার, ডিসেম্বর ৫, ২০২১

জয়ে শুরু জাভির বার্সা অধ্যায়

আরও পড়ুন

মেসি পরবর্তী যুগে ধুঁকতে থাকা কাতালানদের হাল ধরলেন ক্লাবটির ইতিহাসের অন্যতম সেরা ফুটবলার জাভি হার্নান্দেজ। স্প্যানিশ মহাতারকার ন্যু-ক্যাম্পে প্রথমবার ‘ডাগ-আউটে’ বসার দিনে বার্সেলোনাও প্রত্যাশিত জয় নিয়ে মাঠ ছেড়েছে। অর্থাৎ, জয়েই বার্সেলোনায় জাভি অধ্যায়ের সূচনা হলো।

গতকাল (শনিবার) রাতে স্প্যানিশ লা লিগায় ঘরের মাঠে ম্যাচটি ১-০ গোলে জিতেছে কাতালানরা। ঘরের মাঠে আক্রমণ প্রতি আক্রমণের ‘কাতালান ডার্বি’তে বিরতির একমাত্র গোলটি করে পার্থক্য গড়ে দিয়েছেন ডাচ তারকা মেম্পিস ডিপাই।

ব্যর্থতার দায়ে বরখাস্ত করা বার্সার কোচ রোনাল্ড কোম্যানের জায়গায় নতুন কোচ হিসেবে গত ৬ নভেম্বর ঘোষণা করা হয় জাভির নাম। তবে আন্তর্জাতিক বিরতির কারণে সপ্তাহ দুয়েক পর প্রথমবার ডাগআউটে দাঁড়ালেন তিনি। সাধারণত তারকা খেলোয়াড়দের জন্য হর্ষধ্বনি দিতে দেখা যায় দর্শকদের। কিন্তু শনিবার রাতে বার্সার কোচের জন্য ‘জাভি, জাভি’ স্লোগানে মেতেছিলেন ক্যাম্প নুয়ে থাকা ৭৪ হাজারের বেশি দর্শক। যা শেষ ম্যাচের প্রায় দ্বিগুণ দর্শকের রেকর্ড।

নতুন কোচের অধীনে প্রথম ম্যাচটিতে বেশ উজ্জীবিত ফুটবলই খেলেছে বার্সেলোনা। ম্যাচের শুরু থেকেই এস্পানিওলের রক্ষণে একের পর এক আক্রমণ করেছে তারা। তবু প্রথম গোলের জন্য অপেক্ষা করতে হয় ৪৮ মিনিট পর্যন্ত। পেনাল্টি পেয়ে সেটিতে গোল দিতে ভুল করেননি মেমফিস।

৬১তম মিনিটে ডান দিক থেকে দারুণ এক ক্রস বাড়ান দ্বিতীয়ার্ধে ইলিয়াসের বদলি নামা আরেক টিনএজার আব্দি। ছুটে গিয়ে কর্নারের বিনিময়ে রক্ষা করেন এস্পানিওলের ডিফেন্ডার আদ্রিয়া পেদ্রোসা। চার মিনিট পর ফ্রেংকি ডি ইয়ং জালে বল পাঠালেও অফসাইডের কারণে গোল মেলেনি।

শেষ ১০ মিনিটে বার্সেলোনার ওপর চায় বাড়ায় এস্পানিওল। ৮২তম মিনিটে দে তমাসের ফ্রি কিক পোস্টে লাগে। দুই মিনিট পর কাছ থেকে হেড লক্ষ্যে রাখতে পারেননি অরক্ষিত দিমাতা।

নির্ধারিত সময়ের চার মিনিট বাকি থাকতে আবারও তাদের সামনে বাধ সাধে দুর্ভাগ্য। এবার সতীর্থের ক্রসে দে তমাসের হেড লাগে পোস্টে। স্বস্তির জয় নিয়ে মাঠ ছাড়ে স্বাগতিকরা।

১৩ ম্যাচে পাঁচটি করে জয় ও ড্রয়ে ২০ পয়েন্ট নিয়ে ষষ্ঠ স্থানে উঠেছে বার্সেলোনা। দুই ম্যাচ কম খেলা এস্পানিওল ১৭ পয়েন্ট নিয়ে ১১তম স্থানে আছে।

নিউজ হান্ট/ইস

সর্বশেষ