মঙ্গলবার, অক্টোবর ২৬, ২০২১

টি-টোয়েন্টি বিশ্বকাপ: টাইগাররা দেশ ছাড়ছে রোববার

আরও পড়ুন

টি-টোয়েন্টি বিশ্বকাপে অংশ নিতে আগামীকাল রোববার ওমানের উদ্দেশে দেশ ত্যাগের আগে আজ শনিবার বাধ্যতামূলক করোনা পরীক্ষা করেছে বাংলাদেশ ক্রিকেট দল।

সংযুক্ত আরব আমিরাতে চলমান আইপিএল খেলছেন সাকিব আল হাসান এবং মোস্তাফিজুর রহমান। তাই নমুনা দেয়ার কোনো সুযোগ ছিল না তাদের। তবে যেহেতু আইপিল জৈব সুরক্ষা বলয়ের মধ্যে তারা আছেন, তাই সরাসরি মাস্কাটে দলের সাথে যোগ দিতে পারবেন সাকিব-ফিজ।

কন্ডিশনের সাথে মানিয়ে নিতে বিশ্বকাপের ১৪ দিন আগে ওমান যাচ্ছেন মাহমুদুল্লাহ রিয়াদের দল।

এ বিষয়টি নিশ্চিত করে বাংলাদেশ ক্রিকেট বোর্ডের (বিসিবি) প্রধান চিকিৎসক দেবাশীষ চৌধুরী বলেন, ‘যেহেতু আগামীকাল ওমানের জন্য দেশ ত্যাগ করবে দল, তাই আজ কোভিড-১৯ পরীক্ষা করেছে তারা।’

রোববার রাত ১০টা ৪৫ মিনিটে ওমানের ফ্লাইটে উঠবেন মাহমুদুল্লাহর দল। সোমবার ওমানে পৌঁছানোর পর এক দিন রুম কোয়ারেন্টাইনে থাকবে তারা। ৫ অক্টোবর থেকে অনুশীলন শুরু হবে।

এক টানা চার দিনের অনুশীলনের পর ৯ অক্টোবর সংযুক্ত আরব আমিরাতে যাবে বাংলাদেশ দল। সেখানেও একদিনের রুম কোয়ারেন্টাইনে থাকবে তারা। ১১ অক্টোবর থেকে পুনরায় অনুশীলন শুরু করবে তারা।

সংযুক্ত আরব আমিরাতে, ১২ এবং ১৪ অক্টোবর আইসিসি আয়োজিত দু’টি প্রস্তুতিমূলক ম্যাচ খেলবে বাংলাদেশ।

১৫ অক্টোবর ওমানে ফিরবে বাংলাদেশ। সেখান থেকেই বিশ্বকাপের মূল লড়াই শুরু করবে তারা। সেখানে অবশ্য ক্রিকেটারদের কোয়ারেন্টাইনের প্রয়োজন হবে না। সুপার-১২তে খেলার যোগ্যতা অর্জনের জন্য প্রথম রাউন্ডে লড়তে হবে বাংলাদেশকে।

বাছাই পর্বে বাংলাদেশ মুখোমুখি হবে স্কটল্যান্ড-যৌথ আয়োজক ওমান ও পাপুয়া নিউগিনির। ১৭ অক্টোবর স্কটল্যান্ডের বিপক্ষে ম্যাচ দিয়ে বিশ্বকাপ মিশন শুরু করবে মাহমুদুল্লাহর দল।

প্রথম রাউন্ড থেকে সুপার ১২তে খেলার যোগ্যতা অর্জন করতে পারলে ভারত-পাকিস্তান-নিউজিল্যান্ড, আফগানিস্তান ও বাছাই পর্বের অন্য একটি দলের বিপক্ষে খেলতে হবে বাংলাদেশকে।

টি-টোয়েন্টি বিশ্বকাপের শেষ ছয় আসরে এ পর্যন্ত মাত্র একটি ম্যাচে জিতেছিল বাংলাদেশ। মোহাম্মদ আশরাফুলের বিস্ফোরক ইনিংসের সুবাদে ২০০৭ টি-টোয়েন্টি বিশ্বকাপে ওয়েস্ট ইন্ডিজকে হারিয়েছিল তারা। এখন পর্যন্ত এটিই টাইগারদের একমাত্র জয়।

নিউজ হান্ট/আরকে

সর্বশেষ