মঙ্গলবার, মে ১৭, ২০২২

ডুবতে বসা শ্রীলঙ্কার পাশে ভারত

আরও পড়ুন

তীব্র দাবদাহের সতর্ক বার্তা ভারতে

এবার টুইটার কিনে নিলেন ইলন মাস্ক

দেনার দায়ে ডুবতে বসা শ্রীলঙ্কাকে উদ্ধারে এগিয়ে এসেছে ভারত। বিভিন্ন সরকারি সূত্র বলছে, এই দ্বীপরাষ্ট্রকে আরও দুই বিলিয়ন ডলার আর্থিক সহায়তা দেবে ভারত। এই উদ্যোগে গত বুধবার ভারতে নিযুক্ত শ্রীলঙ্কার হাইকমিশনার মিলিন্দা মোরাগোদা দেখা করেছেন ভারতের অর্থমন্ত্রী নির্মলা সীতারামণের সঙ্গে। সে সময়অর্থনৈতিক সংকট নিয়ে দীর্ঘ আলোচনা হয় দুজনের।

ওই বৈঠকের পর শ্রীলঙ্কার হাইকমিশনের পক্ষ থেকে এক বিবৃতিতে ভারতের প্রতি কৃতজ্ঞতা জানিয়ে বলা হয়েছে, ভারতের সহায়তা তাদের সংকটমুক্ত করতে প্রভূত সাহায্য করবে। ভারতই প্রথম দেশ, যে এই সংকটকালে শ্রীলংকার দিকে সাহায্যের হাত বাড়িয়ে দিয়েছে।

শ্রীলঙ্কা স্বাধীন হয় ১৯৪৮ সালে। সেই থেকে এমন কঠিন অর্থনৈতিক পরিস্থিতির মুখোমুখি তারা আগে কখনো হয়নি। ঋণভারে জর্জরিত শ্রীলঙ্কা গত মঙ্গলবারই জানিয়েছিল, আন্তর্জাতিক অর্থভান্ডার ঋণ শোধে উদ্যোগী না হলে তারা নিজেদের ঋণখেলাপি ঘোষণা করতে বাধ্য হবে। সংকট থেকে পরিত্রাণের আশায় ভারত, চীনসহ বিভিন্ন দেশকে ইতিমধ্যেই অনুরোধ জানিয়েছে শ্রীলঙ্কা।

ভারতের অর্থমন্ত্রীর সঙ্গে বৈঠকের পর অর্থ মন্ত্রণালয়ের বিভিন্ন সূত্র সংবাদমাধ্যমকে জানায়, ভারত আরও দুই বিলিয়ন ডলার ঋণ দেওয়ার বিষয়ে মনস্থির করেছে। আগামী সপ্তাহে ওয়াশিংটনে আন্তর্জাতিক অর্থভান্ডারের বৈঠক। সেই অবসরে সেখানে ভারতীয় অর্থ মন্ত্রণালয়ের প্রতিনিধিদের সঙ্গে বৈঠকে বসবেন শ্রীলঙ্কার নতুন অর্থমন্ত্রী আলী সাবরি ও অন্য প্রতিনিধিরা।

গত ফেব্রুয়ারি মাসে জ্বালানি কিনতে ৫০০ মিলিয়ন এবং খাদ্য, ওষুধ ও অন্যান্য অত্যাবশকীয় পণ্য কিনতে ১ বিলিয়ন ডলার ঋণ ভারত তাদের দিয়েছে। এ ছাড়া দুই দেশের মধ্যে নগদ বিনিময় ব্যবস্থা ও অন্যান্য খাতে আরও ১ বিলিয়ন ডলার সাহায্য দেওয়া হয়েছে ভারতের পক্ষ থেকে।

সব মিলিয়ে প্রায় আড়াই বিলিয়ন ডলার ঋণ ইতিমধ্যেই ভারত শ্রীলঙ্কাকে দিয়েছে। এখন আরও ২ বিলিয়ন সহায়তা দিতে চলেছে বলে সরকারি সূত্রের খবর। গত মঙ্গলবার ১১ হাজার টন খাদ্য নিয়ে এক ভারতীয় জাহাজ কলম্বো পৌঁছেছে। আজ বৃহস্পতিবার চাল, গম ও চিনিবোঝাই আরও এক জাহাজের যাওয়ার কথা।

সর্বশেষ