সোমবার, ডিসেম্বর ৬, ২০২১

তরুণ উদ্যোক্তা উন্নয়নে ঢাবিতে পরামর্শক কর্মশালা অনুষ্ঠিত

আরও পড়ুন

বাংলাদেশ ও দক্ষিণ কোরিয়া সরকারের মধ্যে স্বাক্ষরিত দ্বিপাক্ষিক চুক্তি ‘ক্যাপাসিটি বিল্ডিং অব ইউনিভার্সিটিজ ইন বাংলাদেশ টু প্রমোট ইয়ুথ এন্ট্রাপ্রিনিউরশীপ’ এর অংশ হিসেবে আজ ঢাকা বিশ্ববিদ্যালয়ের নবাব আলী চোধুরী সিনেট ভবনে স্টেকহোল্ডার পরামর্শক কর্মশালার আয়োজন করা হয়।

ঢাকা বিশ্ববিদ্যালয়ের ইনোভেশন,ক্রিয়েটিভিটি এন্ড এন্ট্রাপ্রিনিউরশীপ (আইসিই) সেন্টার কর্মশালার আয়োজন করে। কোরিয়া সরকারের আন্তর্জাতিক উন্নয়ন সংস্থা কোরিয়া কো-অপারেশন ইন্টারন্যাশনাল এজেন্সির (কোইকা) আর্থিক ও কারিগরি সহায়তায় বিশ্ববিদ্যালয় মঞ্জুরী কমিশন ও আইসিই ‘ক্যাপাসিটি বিল্ডিং অব ইউনিভার্সিটিজ ইন বাংলাদেশ টু প্রমোট ইয়ুথ এন্ট্রাপ্রিনিউরশীপ’ প্রকল্প বাস্তবায়ন করবে।

কর্মশালায় ঢাকা বিশ্ববিদ্যালয়ের উপাচার্ষ ও আইসিই সেন্টারের চেয়ারম্যান অধ্যাপক ড. মো. আখতারুজ্জামান প্রধান অতিথির বক্তব্য রাখেন। অনুষ্ঠানে অন্যান্যের মধ্যে বাংলাদেশে নিযুক্ত কোইকার কান্ট্রি ডিরেক্টর ইয়াং অ দো, প্রজেক্ট ম্যানেজার ডেরিক কিম, প্রজেক্ট ম্যানেজমেন্ট কনসোর্টিয়াম (পিএমসি) উপদেষ্টা হেকি উং বে, বাংলাদেশ প্রকৌশল বিশ্ববিদ্যালয়ের রিসার্চ এন্ড ইনোভেশন সেন্টার ফর সাইন্স এন্ড ইঞ্জিনিয়ারিংয়ের পরিচালক অধ্যাপক মুহাম্মদ আনিসুজ্জামান তালুকদার, আইসিই সেন্টারের ভাইস-চেয়ারম্যান অধ্যাপক ড. খন্দকার বজলুল হক প্রমূখ বক্তব্য দেন।

আইসিই সেন্টারের নির্বাহী পরিচালক ও ঢাকা বিশ্ববিদ্যালয়ের সহযোগি অধ্যাপক মো. রাশেদুর রহমান অনুষ্ঠান সঞ্চালনা ও মূল প্রবন্ধ উপস্থাপন করেন।

ঢাকা বিশ্ববিদ্যালয়ের উপাচার্ষ অধ্যাপক ড. মো. আখতারুজ্জামান তার বক্তব্যে বলেন, তরুণ উদ্যোক্তা তৈরিতে কোরিয়া সরকারের এই উদ্যোগ অত্যন্ত সময়োপযোগি। দুই দেশের মধ্যে টেকসই উন্নয়নের ক্ষেত্রে এটি বিশেষ ভূমিকা রাখবে বলে তিনি আশাবাদ ব্যক্ত করেন।
কোইকার কান্ট্রি ডিরেক্টর ইয়াং অ দো বলেন, উদ্যোক্তা উন্নয়নে বিশ্ববিদ্যালয় গুরুত্বপূর্ণ পালন করতে পারে। তরুণ শিক্ষার্থীদের উদ্যোক্তা হওয়ার স্বপ্ন দেখাতে পারে। যেটি সামগ্রিকভাবে উদ্যোক্তা বিকাশে বিশেষ ভূমিকা পালন করবে বলে তিনি মনে করেন।

কর্মশালায় মো. রাশেদুর রহমান তার প্রবন্ধে একটি উদ্ভাবন নির্ভর বাংলাদেশ বিনির্মানের স্বপ্ন যাত্রার কথা তুলে ধরেন। তিনি বলেন,বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থী, এ্যালামনাই, ফ্যাকাল্টি সদস্যসহ সকলের জন্য আইসিই সেন্টার হচ্ছে একটি প্লাটফর্ম।এই প্লাটফর্ম বৃহত্তর অঙ্গণে সমগ্র দেশব্যাপী উদ্যোক্ত তৈরির স্বপ্ন নিয়ে কাজ করতে আগ্রহী।

নিউজ হান্ট/কেএইচ

সর্বশেষ