রবিবার, নভেম্বর ২৮, ২০২১

দক্ষিণ আফ্রিকায় বর্ণবাদ শেষ করা সাবেক প্রেসিডেন্ট ক্লার্ক মারা গেছেন

আরও পড়ুন

দক্ষিণ আফ্রিকার সাবেক প্রেসিডেন্ট ফ্রেডরিক উইলেম ডি ক্লার্ক মারা গেছেন। মৃত্যুর সময় তার বয়স হয়েছিল ৮৫ বছর। দেশটিতে বর্ণবাদের যে ইতিহাস রয়েছে তার সর্বশেষ নেতা ছিলেন তিনি।

আল-জাজিরার খবরে বলা হয়, দক্ষিণ আফ্রিকায় গণতন্ত্র আনতে বড় ভূমিকা ছিল ডি ক্লার্কের। তার ব্যাক্তিগত ফাউন্ডেশন থেকে মৃত্যুর খবর নিশ্চিত করা হয়েছে।

আজ বৃহস্পতিবার (১১ নভেম্বর) দেয়া এক বিবৃতিতে এফডব্লিউ ডি ক্লার্ক ফাউন্ডেশন বলেন, সাবেক প্রেসিডেন্ট ডি ক্লার্ক তার ফ্রেসনায়ের বাড়িতে বৃহস্পতিবার সকালে শান্তির সঙ্গে শেষ নিঃশ্বাস ত্যাগ করেছেন। মৃত্যুর সময় তিনি ক্যান্সারের সঙ্গে লড়াই করছিলেন।

১৯৮৯ থেকে ১৯৯৪ সাল পর্যন্ত তিনি দক্ষিণ আফ্রিকার প্রেসিডেন্ট ছিলেন। ১৯৯৩ সালে অবিসংবাদিত নেতা নেলসন ম্যান্ডেলার সাথে তিনিও শান্তিতে নোবেল পুরস্কার লাভ করেন।

দক্ষিণ আফ্রিকায় গণতন্ত্রের নতুন যুগের সূচনা ও শান্তিপূর্ণ সহাবস্থানের প্রেক্ষাপটে তাদেরকে নোবেল দেয়া হয়। ক্লার্ক ১৯৯১ সালে হুফুয়েত-বোইগনি শান্তি পুরস্কার লাভ করেন। ১৯৯২ সালে প্রিন্স অব অ্যাজটুরিয়াস অ্যাওয়ার্ড লাভ করেন। ১৯৯৪ থেকে ১৯৯৬ সাল পর্যন্ত তিনি ভাইস প্রেসিডেন্টের দায়িত্বও পালন করেন। মহান এই রাজনীতিবিদের জন্ম ১৯৩৬ সালে দক্ষিণ আফ্রিকার জোহানেসবার্গে। ১৯৯৭ সালে তিনি রাজনীতি থেকে অব্যহতি নিয়েছিলেন।

নিউজ হান্ট/আরকে

সর্বশেষ