শনিবার, অক্টোবর ২৩, ২০২১

দায়িত্ব গ্রহণ করলেন জাপানের নতুন প্রধানমন্ত্রী

আরও পড়ুন

জাপানের নতুন প্রধানমন্ত্রী হিসেবে আনুষ্ঠানিকভাবে দায়িত্ব গ্রহণ করলেন ফুমিও কিশিদা। স্থানীয় সময় আজ সোমবার (৪ অক্টোবর) অফিস শুরু করার মাধ্যমে সাবেক প্রধানমন্ত্রী ইউশিহিদে সুগার স্থলাভিশিক্ত হন তিনি। বিবিসি’র এক প্রতিবেদনে এ তথ্য নিশ্চিত করা হয়েছে।

করোনা মহামারিতে অর্থনৈতিক সংকটের জেরে দায়িত্ব গ্রহণের এক বছরের মাথায় গত সপ্তাহে পদত্যাগ করেন সাবেক প্রধানমন্ত্রী ইউশিহিদে। এরপর ক্ষমতাসীন লিবারেল ডেমোক্রেটিক পার্টি-এলডিপি হয়ে প্রধানমন্ত্রী নির্বাচিত হন কিশিদা।

শিনজো আবে প্রশাসনের সাবেক পররাষ্ট্রমন্ত্রী ফুমিও কিশিদা (৬৪) জাপানের ক্ষমতাসীন জোটের অন্যতম প্রধান শরীক দল লিবারেল ডেমোক্রেটিক পার্টিকে (এলডিপি) নেতৃত্ব দেওয়ার জন্য জয়লাভ করেন। ফুমিও কিশিদার নতুন মন্ত্রীসভার সদস্য কারা হবেন তা শীগ্রই ঘোষণা করা হবে।

ফুমিও কিশিদা বলেন, ‘সত্যিকার অর্থেই এটা নতুন একটি পথ চলার শুরু। দৃঢ় ইচ্ছা এবং সংকল্প নিয়ে আমি ভবিষ্যতের সমস্ত চ্যালেঞ্জের মুখোমুখি হতে চাই।’

ফুমিও কিশিদা মহামারি পরবর্তী অর্থনৈতিক পুনরুদ্ধার এবং উত্তর কোরিয়ার সাথে জাপানে চলমান দ্বন্দ্ব নিরসনে চ্যালেঞ্জের মুখোমুখি হবেন। এছাড়া টোকিও অলিম্পিকে তার দলের কমে যাওয়া জনপ্রিয়তা পুনরুদ্ধারে বেগ পেতে হবে। আগামী ৩১ অক্টোবরের মধ্যে কিশিদা একটি সাধারণ নির্বাচনের ডাক দিতে পারেন বলে দেশটির স্থানীয় গণমাধ্যম জানিয়েছে।

নিউজ হান্ট/আরকে

সর্বশেষ