রবিবার, অক্টোবর ১৭, ২০২১

দুই গোল খেয়ে তিন গোল দিলো ফ্রান্স

আরও পড়ুন

প্রথমার্ধে বেলজিয়ামের বিপক্ষে দুই গোলে পিছিয়ে পড়া বিশ্ব চ্যাম্পিয়ন ফ্রান্স বিরতির পর তিনবার জালে বল পাঠালো। তাতে নেশন্স লিগের ফাইনালের টিকিটও নিশ্চিত হলো তাদের।

প্রতিযোগিতার দ্বিতীয় সেমি-ফাইনালে বৃহস্পতিবার রাতে ৩-২ গোলে জিতেছে ফ্রান্স। শিরোপা লড়াইয়ে তাদের প্রতিপক্ষ আগের দিন ইতালির রেকর্ড অপরাজেয় যাত্রা থামানো স্পেন।

ম্যাচ শুরু হতেই ইতিহাসের পাতায় লেখা হয়ে যায় লুকা ও থিও এরনঁদেজের নাম। ফ্রান্সের হয়ে ৪৭ বছর পর একই ম্যাচে খেলতে নামল দুই সহোদর। এর আগে ১৯৭৪ সালে রোমানিয়ার বিপক্ষে খেলেছিলেন হার্ভে ও পাত্রিক রিভেই ভাইয়েরা।

ইতিহাসে নাম লেখানোর দিনে শেষ মুহূর্তে জয়সূচক গোল করে ম্যাচের নায়ক জাতীয় দলের হয়ে মাত্রই দ্বিতীয় ম্যাচ খেলতে নামা থিও এরনঁদেজ।

ম্যাচের প্রথমভাগের চিত্রটা ছিল পুরোই ভিন্ন। বল দখলে ফ্রান্স এগিয়ে থাকলেও আক্রমণে আধিপত্য করে ফিফা র‌্যাঙ্কিংয়ের শীর্ষ দল বেলজিয়াম। তিন মিনিটে ইয়ানিক কারাসকো ও রোমেলু লুকাকুর গোলে ম্যাচের নিয়ন্ত্রণও নেয় তারা।

তবে দ্বিতীয়ার্ধে জেগে ওঠে ফ্রান্স। প্রথমার্ধে প্রতিপক্ষ গোলরক্ষকের তেমন কোনো পরীক্ষাই নিতে না পারা দলটি পরের ৪৫ মিনিটে একের পর এক আক্রমণে বেলজিয়ামকে ব্যতিব্যস্ত করে তোলে।

করিম বেনজেমার দারুণ গোলের পর স্পট কিকে ব্যবধান কমান কিলিয়ান এমবাপে। আর শেষে গিয়ে থিও এরনঁদেজের ওই ব্যবধান গড়ে দেওয়া গোল।

নিউজ হান্ট/ম

পূর্ববর্তী নিবন্ধআর্জেন্টিনা-ঝড় থামালো প্যারাগুয়ে
পরবর্তী নিবন্ধএই ব্রাজিল এমনই

সর্বশেষ