সোমবার, ডিসেম্বর ৬, ২০২১

দুই সপ্তাহের সফর শেষে দেশে ফিরেছেন প্রধানমন্ত্রী

আরও পড়ুন

দুই সপ্তাহের ইউরোপ সফর শেষে দেশে ফিরেছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। আজ রোববার সকাল সাড়ে ৭টার দিকে হযরত শাহজালাল আন্তর্জাতিক বিমানবন্দরে অবতরণ করেন তিনি।

তার প্রেসসচিব ইহসানুল করিম বিষয়টি সংবাদমাধ্যমকে নিশ্চিত করেছেন।

এর আগে প্যারিসের স্থানীয় সময় শনিবার বিকেল ৪টা ২০ মিনিটে চার্লস দ্য গল বিমানবন্দর থেকে ঢাকার উদ্দেশে রওনা দেন প্রধানমন্ত্রী। সেখানে তাকে বিদায় জানাতে আসেন ফ্রান্সে বাংলাদেশের রাষ্ট্রদূত খন্দকার মোহাম্মদ তালহা এবং দেশটির একটি উচ্চপর্যায়ের প্রতিনিধিদল।

চার্লস দ্য গল বিমানবন্দরে শেখ হাসিনাকে দেয়া হয় লাল গালিচা সংবর্ধনা। লাল গালিচা ধরে তিনি বিমানে ওঠার সময় ২১ সদস্যের গার্ডদল স্ট্যাটিক গার্ড অব অনার জানায়।

যুক্তরাজ্য ও ফ্রান্সে রাষ্ট্রীয় সফরের আগে গত ৩১ অক্টোবর স্কটল্যান্ডের গ্লাসগো পৌঁছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা।

সেখানে জলবায়ু তথা কপ-২৬-এর বিশ্ব নেতাদের শীর্ষ সম্মেলনের পাশাপাশি সাইডলাইনে তিনি বিভিন্ন দেশের রাষ্ট্র ও সরকারপ্রধান এবং সংস্থাপ্রধানদের সঙ্গে দ্বিপক্ষীয় বৈঠক করেন। প্রবাসী বাংলাদেশিদের সংবর্ধনায়ও অংশ নেন শেখ হাসিনা।

৩ নভেম্বর দুপুরে বিমান বাংলাদেশ এয়ারলাইনসের একটি ভিভিআইপি ফ্লাইটে লন্ডনের উদ্দেশে গ্লাসগো ছাড়েন তিনি। লন্ডনে পৌঁছে ব্রিটিশ পার্লামেন্টের স্পিকার স্যার লিন্ডসে হোইলের সঙ্গে সৌজন্য সাক্ষাৎ করেন প্রধানমন্ত্রী।

এরপর ‘বাংলাদেশ ইনভেস্টমেন্ট সামিট ২০২১: বিল্ডিং সাসটেইনেবল গ্রোথ পার্টনারশিপ’ শীর্ষক বিনিয়োগ সম্মেলন ও রোড শোর উদ্বোধন করেন। পাশাপাশি বঙ্গবন্ধুকে নিয়ে পাকিস্তানি গোয়েন্দা সংস্থার সিক্রেট ডকুমেন্টের আন্তর্জাতিক প্রকাশনা এবং লন্ডনে বসবাসরত বাংলাদেশিদের নাগরিক সংবর্ধনায় যোগ দেন।

৯ নভেম্বর ফ্রান্সের রাজধানী প্যারিসের উদ্দেশে লন্ডন ছাড়েন। ওই দিন প্যারিসে পৌঁছে এলিসি প্যালেসে ফ্রান্সের প্রেসিডেন্ট ইমানুয়েল ম্যাখোঁর সঙ্গে সাক্ষাৎ করেন। পরে দেশটির প্রধানমন্ত্রী জিন কাস্টেক্সের সঙ্গে তার সরকারি বাসভবন ম্যাটিগননে দ্বিপক্ষীয় বৈঠকে অংশ নেন।

ইউনেসকো সদর দপ্তরে ‘ইউনেসকো-বাংলাদেশ, বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান ইন্টারন্যাশনাল প্রাইজ ফর দ্য ক্রিয়েটিভ ইকোনমি’-এর পুরস্কার বিতরণ এবং জাতিসংঘের সহযোগী সংস্থাটির সাধারণ সম্মেলন, প্যারিস শান্তি ফোরাম ও ইউনেসকোর ৭৫তম বার্ষিকী উদযাপনসহ কয়েকটি গুরুত্বপূর্ণ অনুষ্ঠানে যোগ দেন শেখ হাসিনা।

শনিবার ফ্রান্সে বসবাসরত বাংলাদেশি নাগরিকদের দেয়া সংবর্ধনায় ভিডিও কনফারেন্সে যোগ দেন তিনি।

নিউজ হান্ট/ম

সর্বশেষ