সোমবার, ডিসেম্বর ৬, ২০২১

দেশের স্বাস্থ্য খাতকে আরও কার্যকর ও গতিশীল করার ওপর গুরুত্বারোপ রাষ্ট্রপতির

আরও পড়ুন

আগামী দিনে কোভিড-১৯ (করোনাভাইরাস) মহামারীর মতো বিভিন্ন মারাত্মক রোগ মোকাবেলার লক্ষ্যে দেশের স্বাস্থ্য খাতকে আরও কার্যকর ও গতিশীল করার ওপর গুরুত্বারোপ করেছেন রাষ্ট্রপতি মো: আবদুল হামিদ।

বুধবার (১৭ নভেম্বর) বিকেলে কিশোরগঞ্জে রাষ্ট্রপতি আবদুল হামিদ মেডিকেল কলেজে শিক্ষার্থীদের উদ্দেশ্যে তিনি বলেন, ‘আমাদের উদ্ভাবনী কৌশল নিয়ে সুশাসন প্রতিষ্ঠা করতে হবে এবং আগামী বছরগুলোতে করোনাভাইরাসের মতো সংকট মোকাবেলায় একটি অধিক কার্যকর স্বাস্থ্য খাত গড়ে তুলতে হবে।’

চিকিৎসা পেশাকে খুবই চ্যালেঞ্জিং উল্লেখ করে তিনি বলেন, ‘আমাদের এখনও আরও দক্ষ মানবসম্পদ বিশেষ করে বিশেষজ্ঞ চিকিৎসক, নার্সিং স্টাফ এবং চিকিৎসা প্রযুক্তিবিদদের প্রয়োজন’।

রাষ্ট্রপ্রধান বলেন, যদিও আমরা স্বাস্থ্যসেবা খাতে অসাধারণ সাফল্য অর্জন করেছি, কোভিড মহামারী আমাদের স্বাস্থ্য ব্যবস্থার কিছু ত্রুটিও উন্মোচিত করেছে।

রাষ্ট্রপতি বলেন, কোভিড-১৯ মহামারীর তৃতীয় দফা সংক্রমনের সময়, যেখানে অনেক উন্নত দেশ তাদের অত্যন্ত দক্ষ স্বাস্থ্যসেবা ব্যবস্থা থাকা সত্ত্বেও ব্যাপকভাবে কঠিন পরিস্থিতি মোকাবেলা করেছে, তখন বাংলাদেশ যথেষ্ঠ দক্ষতার সাথে সংকট কাটিয়ে উঠতে সক্ষম হয়েছে।

স্বাস্থ্য খাতে বাংলাদেশের উন্নয়ন অগ্রগতির কথা তুলে ধরে রাষ্ট্রপতি হামিদ বলেন, প্রধানমন্ত্রী শেখ হাসিনার সাহসী ও সময়োপযোগী পদক্ষেপের কারণে বাংলাদেশ সফলতা ও দক্ষতার সাথে করোনা পরিস্থিতি মোকাবেলা করতে সক্ষম হয়েছে।

তিনি উল্লেখ করেন, করোনা মহামারী সফলভাবে মোকাবিলা, অর্থনৈতিক পরিস্থিতি পুনরুদ্ধার এবং জীবিকা সচল রাখার ক্ষেত্রে মার্কিন বার্তা সংস্থা ব্লুমবার্গ পরিচালিত ‘কোভিড রেজিলিয়েন্স র‌্যাঙ্কিং’-এ বাংলাদেশ দক্ষিণ এশিয়ায় প্রথম এবং বিশ্বে বিশতম স্থানে রয়েছে।

রাষ্ট্রপতি বলেন, ‘আমরা কোভিড-১৯ ভ্যাকসিনের অব্যাহত সরবরাহ নিশ্চিত করতে পেরেছি। টিকাদান কার্যক্রম পুরোদমে চলছে এবং প্রায় ৪ কোটি ৮০ লাখ মানুষ ইতিমধ্যে কমপক্ষে প্রথম ডোজ টিকা গ্রহণ করেছে।’

এখানে অধ্যয়নরত বিদেশী শিক্ষার্থীদের স্বাগত জানিয়ে তিনি বলেন, চিকিৎসা শিক্ষার ক্ষেত্রে বাংলাদেশ অনেক উন্নতি করেছে এবং সারা বিশ্বের মেডিকেল শিক্ষার্থীদের জন্য একটি পছন্দের গন্তব্য হয়ে উঠছে।

তিনি বলেন, শিক্ষার সামগ্রিক মান খুবই ভালো এবং অন্যান্য উন্নত দেশের সঙ্গে তুলনীয় এবং শিক্ষার্থীদের এখানে এমবিবিএস কোর্স সম্পন্ন করার জন্য সাশ্রয়ী ব্যয়ে হাসপাতালে প্রশিক্ষণ নেয়ার সুযোগ রয়েছে।

বিদেশি শিক্ষার্থীরা বাংলাদেশ থেকে শিক্ষা নিয়ে নিজ নিজ দেশে স্বাস্থ্য খাতের উন্নয়নে গুরুত্বপূর্ণ অবদান রাখবে বলে রাষ্ট্রপতি আশা প্রকাশ করেন।

রাষ্ট্রপতি আবদুল হামিদ মেডিকেল কলেজের অধ্যক্ষ অধ্যাপক ডাঃ আ ন ম নওশাদ খান কলেজের সার্বিক কার্যক্রম সম্পর্কে রাষ্ট্রপতিকে অবহিত করেন।

এ সময় রাষ্ট্রপতির সচিবরা উপস্থিত ছিলেন।

সন্ধ্যায় আবদুল হামিদ শহরে স্থানীয় নেতাকর্মী, পেশাজীবী, সাংবাদিক ও সরকারি কর্মকর্তাসহ বিভিন্ন শ্রেণি-পেশার মানুষের সঙ্গে মতবিনিময় করেন।

তিনি দেশ ও জনগণের বৃহত্তর স্বার্থে ঐক্যবদ্ধভাবে কাজ করার আহ্বান জানান। -বাসস

নিউজ হান্ট/এএস

সর্বশেষ