সোমবার, অক্টোবর ১৮, ২০২১

দেশে পৌঁছেছে সেরামের ১০ লাখ ডোজ টিকা

আরও পড়ুন

ভারত থেকে দেশে পৌঁছেছে সেরাম ইনস্টিটিউট অব ইন্ডিয়ার উৎপাদিত অ্যাস্ট্রাজেনেকার ১০ লাখ ডোজ কোভিশিল্ড টিকা। আজ শনিবার (৯অক্টোবর) বিকেল ৫টা ২৫ মিনিটে এমিরেটস এয়ারলাইন্সের একটি ফ্লাইটে এ টিকা হজরত শাহজালাল আন্তর্জাতিক বিমানবন্দরে এসে পৌঁছায়।

গণমাধ্যমকে এ তথ্য নিশ্চিত করেছে বিমানবন্দরের অ্যাভিয়েশন সিকিউরিটি (অ্যাভসেক)।

এর আগে বাংলাদেশকে ১০ লাখ ডোজ করোনার টিকা পাঠাতে গত বৃহস্পতিবার সেরাম ইনস্টিটিউট অব ইন্ডিয়াকে অনুমতি দিয়েছে ভারত সরকার। দেশটির স্বাস্থ্য মন্ত্রণালয়ের সূত্রে এই তথ্য জানায় ভারতীয় মিডিয়া। বাংলাদেশ ছাড়াও নেপাল এবং মিয়ানমারকেও একই পরিমাণ টিকা দেওয়া হবে।

এদিকে, স্বাস্থ্য মন্ত্রণালয় জানায়, বেক্সিমকো ফার্মাসিউটিক্যালসের প্রতিনিধিরা বিকেল ৫টা ৫৪ মিনিটে বিমানবন্দর থেকে সেরামের এই ১০ লাখ ডোজ টিকা গ্রহণ করেন।

বাংলাদেশ গত বছরের ১৩ ডিসেম্বরে অক্সফোর্ড-অ্যাস্ট্রাজেনেকা টিকার ৩ কোটি ডোজ কেনার জন্য সেরামের সঙ্গে চুক্তি সই করে। টিকা পেতে সেরামকে প্রায় ১ হাজার ৩০০ কোটি টাকা অগ্রিম পরিশোধ করা হয়।

চুক্তি অনুযায়ী, বাংলাদেশের প্রতি মাসে ৫০ লাখ ডোজ পাওয়ার কথা ছিল। কিন্তু, এ পর্যন্ত ২ কিস্তিতে ৭০ লাখ ডোজ টিকা পাওয়া গেছে। এ ছাড়া, ভারত সরকার উপহার হিসেবে ৩৩ লাখ ডোজ টিকা পাঠিয়েছিল। এরপর আজ এলো এই ১০ লাখ ডোজ টিকা।

নিউজ হান্ট/আরকে

সর্বশেষ