মঙ্গলবার, মে ১৭, ২০২২

নওগাঁ’র পত্নীতলা চালু হচ্ছে ২৩ কোটি টাকা ব্যয়ে নির্মিত “ম্যাটস”

আরও পড়ুন

আবারও বৃষ্টি হতে পারে

নিম্নচাপ কেটে বৃষ্টি হতে পারে

নওগাঁ থেকে কামাল উদ্দিন টগর: নওগাঁ জেলার পত্নীতলা উপজেলা সদরে স্বাস্থ্যসেবা সম্পর্কিত একটি নতুন শিক্ষা প্রতিষ্ঠান মেডিক্যাল এসিষ্ট্যান্ট ট্রেনিং স্কুল ম্যাটস এর শিক্ষা কার্যক্রম শুরু হতে যাচ্ছে ২০২২ শিক্ষাবর্ষ থেকে।

ইতিমধ্যে অবকাঠামো নির্মাণ কাজ শেষ হলে তা যথাযথ কর্তৃপক্ষের নিকট হস্তান্তর করা হয়েছে। নওগাঁ জেলার পত্নীতলা উপজেলা সদরে নওগাঁ-পত্নীতলা সড়কের পার্শ্বে অবকাঠামো নির্মাণ শেষ হয়েছে। তিন তলা বিশিষ্ট একাডেমিক ভবন, তিন তলা বিশিষ্ট একটি ছাত্রী হোস্টেল, প্রিন্সিপাল কোয়ার্টার, দ্বিতল বিশিষ্ট লেকচারার কোয়ার্টার, একটি গ্যারেজ কাম গাডরুম, পাম্প হাউজ নির্মাণকাজ শেষ হয়েছে ২০২১ সালে।

স্বাস্থ্য প্রকৌশল অধিদপ্তর বাইশ কোটি ছিয়ানব্বই লাখ আটষট্টি হাজার টাকা ব্যয়ে এই অবকাঠামো নির্মাণ করেছে। মোট বাহান্ন আসন বিশিষ্ট তিন বছর মেয়াদী কোর্সে ইতিমধ্যেই ছাত্র-ছাত্রী ভর্তি প্রক্রিয়া শুরু হয়েছে।

স্থানীয় বুলবুল চৌধুরী বলেছেন, এমন একটি গুরুত্বপূর্ণ প্রতিষ্ঠান এই উপজেলায় স্থাপিত হওয়ায় এলাকার সাধারণ মানুষ খুবই গর্বিত। জেলা সদর থেকে বাইরে একটি উপজেলায় এমন একটি প্রতিষ্ঠান স্থাপিত হওয়ায় এই উপজেলার গুরুত্ব অনেকটাই বৃদ্ধি পেয়েছে।

এই প্রতিষ্ঠানে ভর্তি প্রক্রিয়া সরাসরি তদারকি করছেন পত্নীতলা উপজেলা স্বাস্থ্য কর্মকর্তা ডাঃ খালিদ সাইফুল্লাহ। তিনি বলেন, ম্যাটস পত্নীতলা শাখায় মোট বাহান্নটি আসনের মধ্যে চলতি সেশনে এ পর্যন্ত বিয়াল্লিশ জন শিক্ষার্থী ভর্তি হয়েছেন। অবশিষ্ট আসনে ভর্তি প্রক্রিয়া অব্যাহত রয়েছে।

নওগাঁর সিভিল সার্জন ডাঃ আবু হেনা মোহাম্মদ রায়হানুজজ্জামান বলেছেন, বর্তমান সরকারের অভাবনীয় উন্নয়ন কর্মধারার অংশ এই প্রতিষ্ঠান স্থাপন। এখানে তিন বছর মেয়াদি কোর্স সম্পূর্ণ করে স্থানীয় উপজেলা হাসপাতালে তিন মাস এবং জেলা সদরের হাসপাতালে নয় মাস ইন্টার্নিশিপ সম্পন্ন করে তারা কার্যক্ষেত্রে অবতীর্ণ হবেন। তারা চিকিৎসাসেবা নিশ্চিত করতে এই প্রতিষ্ঠান থেকে সার্টিফিকেট অর্জনকারী চিকিৎসা সহকারী বৃন্দ গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করবেন।

প্রতিষ্ঠানের অধ্যক্ষ ডাঃ এম আর হাই বলেছেন প্রতিষ্ঠানের প্রিন্সিপালসহ কিছু লেকচারার এবং কর্মচারীসহ ইতিমধ্যে নিয়োগ দেয়া হয়েছে।ইতিমধ্যে ভর্তি হওয়া শিক্ষার্থীদের ২০২২ শিক্ষাবর্ষে শীঘ্রই শিক্ষা কার্যক্রম চালু হতে যাচ্ছে। একই সাথে আগামী শিক্ষাবর্ষের জন্য ভর্তি প্রক্রিয়া শুরু হয়েছে। এই প্রতিষ্ঠানটি স্থাপিত হওয়ার ফলে নওগাঁসহ আশেপাশের জেলাগুলোর এ ক্ষেত্রে শিক্ষার এক নতুন দিগন্ত উন্মোচিত হলো যা চিকিৎসার ক্ষেত্রে সাধারণ মানুষের চিকিৎসা সেবা নিশ্চিত করতে অভাবনীয় সফলতা বয়ে আনবে।

নিউজ হান্ট/কেএইচ

সর্বশেষ