সোমবার, মে ১৬, ২০২২

নাটেশ্বরে আবিষ্কার পঞ্চম অষ্টকোণাকৃতির স্তূপ

আরও পড়ুন

এবার টুইটার কিনে নিলেন ইলন মাস্ক

ভারতে শুরু হয়েছে আইফোন উৎপাদন

মুন্সীগঞ্জের টঙ্গিবাড়ি উপজেলার নাটেশ্বর গ্রামে মাটি খুঁড়ে অষ্টকোণা আকৃতির পঞ্চম বৌদ্ধ স্তূপ পাওয়া গেছে। এখানে এর আগে ৪টি স্তূপ আবিষ্কার হয়েছে। প্রতিটি স্তূপ বৌদ্ধ ধর্মের মূল অষ্টাঙ্গিক মার্গ দর্শনকে নির্দেশ করে।

আজ শনিবার বেলা সাড়ে ১২ টায় মুন্সিগঞ্জের টংগিবাড়ী উপজেলার নাটেশ্বর গ্রামে অগ্রসর বিক্রমপুর ফাউন্ডেশনের সংবাদ সম্মেলনে এ তথ্য জানানো হয়।

গত নভেম্বর থেকে এই স্থানে খনন কাজ শুরু হয়। ছয় মাস খনন করার পর এই প্রাচীন প্রত্নতাত্ত্বিক নিদর্শন আবিষ্কার হয় বলে গবেষণা কর্মকর্তারা জানিয়েছেন।

সংবাদ সম্মেলনে জানানো হয়, পঞ্চম অষ্টকোণাকৃতি স্তূপের দেয়ালের গাঁথুনি খুবই মসৃণ। অনেকটা আধুনিক সিরামিক ইটের গাঁথুনির মতো। আবিষ্কৃত এ অষ্টকোণাকৃতি স্তূপের ধর্মচক্রটিতে ৮টি স্পোক রয়েছে যা বৌদ্ধধর্মের প্রতীকী অর্থে ভিন্ন ভিন্ন অর্থ বহন করে থাকে। নাটেশ্বরে আবিষ্কৃত অষ্টকোণাকৃতির ৫ম স্তূপে ৮টি স্পোকযুক্ত ধর্মচক্র বৌদ্ধধর্মের মূল অষ্টাঙ্গিক মার্গ দর্শনকে দ্বিগুণ করে প্রতিফলিত করছে। বৌদ্ধধর্মে কোনো একক পূজনীয় হিসেবে ধর্মচক্র প্রাচীনকাল থেকে গুরুত্বের সঙ্গে বিবেচিত হয়। ৮ স্পোক বিশিষ্ট ধর্মচক্রের ওপর হাজার বছরের প্রাচীন হলঘর-মণ্ডপসহ অষ্টকোণাকৃতির স্তূপের উপস্থিতি এর আগে উপমহাদেশের কোথাও পাওয়া যায়নি। নাটেশ্বর দেউলে আবিষ্কৃত কেন্দ্রীয় অষ্টকোণাকৃতি মন্দির, বর্গাকৃতির স্তূপ, একাধিক অষ্টকোণাকৃতি স্তূপ, স্তূপের স্মারক কক্ষে বর্গাকার, অষ্টকোণ ও গোলাকার প্রতীকী স্থাপত্য, ৮ স্পোকযুক্ত ধর্মচক্র সবই বৌদ্ধ ধর্মের মূল মন্ত্রের প্রতীকী রূপ।

উল্লেখ্য, টংগিবাড়ীর নাটেশ্বর গ্রামে ২০১৩ সাল থেকে প্রত্নতাত্ত্বিক খনন চলছে।

সর্বশেষ