সোমবার, অক্টোবর ১৮, ২০২১

নাটোরে সপ্তাহের ব্যবধানে পেঁয়াজের দাম দ্বিগুণ

আরও পড়ুন

নাটোর থেকে মোহাম্মাদ সুফি সান্টু: নাটোরে পেঁয়াজের দাম বাড়ছে লাফিয়ে লাফিয়ে। এক সপ্তাহের ব্যবধানে জেলায় প্রতি কেজি পেঁয়াজের দাম বেড়েছে ৩০ টাকা। হঠাৎ করে পেঁয়াজের দাম বেড়ে যাওয়ায় দিশেহারা ক্রেতারা।

পেঁয়াজের দাম বৃদ্ধিকে ক্রেতারা ব্যবসায়ীদের কারসাজি বললেও ব্যবসায়ীরা বলছেন, বেশি দামে কিনতে হচ্ছে পেঁয়াজ, তাই বিক্রিও করতে হচ্ছে বেশি দামে।

শহরের নিচাবাজার ঘুরে দেখা যায়, দেশী পেঁয়াজ কেজি প্রতি ৬৫ থেকে ৭০ টাকা কেজি দরে বিক্রি হচ্ছে। গত এক সপ্তাহে আগে ৩৫ থেকে ৪০ টাকা কেজি দরে বিক্রি হতো। এক সপ্তাহের ব্যবধানে প্রতি কেজি পেঁয়াজের দাম বেড়েছে ২৫ থেকে ৩০ টাকা।

পাইকারি ব্যবসায়ীরা বলেন, পেঁয়াজের বড় বাজার নাটোরের নলডাঙ্গা ও রাজশাহীর তাহেরপুর। প্রতি হাটে পেঁয়াজের দাম ওঠানামা করে। সেখান থেকে কিনে নাটোরে বিক্রি করা হয়। বেশি দামে কেনার কারণে বিক্রিও করতে হচ্ছে বেশি দামে। আর পেঁয়াজ যে দামের সঙ্গে পরিবহন ও শ্রমিক খরচও যোগ করা হয়। এরপর প্রতি কেজিতে একটা মিনিমাম লাভ ধরে পাইকারি বিক্রি করা হয়। এতে সাধারণ ক্রেতাদের হিমশিম খেতে হচ্ছে। তবে কোন কোন ব্যবসায়ী জানান, পূজার কারণে ভারতের এলসির পেঁয়াজ ঠিকমত না আসায় পেঁয়াজের দাস বৃদ্ধি পেয়েছে।

এ ব্যাপারে নাটোরের অতিরিক্ত জেলা প্রশাসক (সার্বিক) নাদিম সারোয়ার জানান, দেশী পেঁয়াজ হঠাৎ করে দাম বেড়েছে বিষয়টি তাদের নজরে আসছে। কেউ যদি কৃত্রিম সংকট সৃষ্টি করে পেঁয়াজের দাম বৃদ্ধি করে থাকে তাহলে ভোক্তা অধিকার আইনে মোবাইল কোর্টের মাধ্যমে তাদের আইনের আওতায় আনা হবে।

নিউজ হান্ট/কেএইচ

সর্বশেষ