সোমবার, নভেম্বর ২৯, ২০২১

নানা অয়োজনে রাজশাহীতে রেল দিবস পালন

আরও পড়ুন

রাজশাহী থেকে মীর তোফায়েল হোসেন: `শিকড়ের টানে ফিরি, শিকড় মোদের শিখরে যাবার সিঁড়ি’ —এ শ্লোগান সামনে নিয়ে রাজশাহীতে নানা আয়োজনের মধ্য দিয়ে রেলের ১৫৯তম প্রতিষ্ঠাবার্ষিকী ও রেল দিবস পালন করছে পশ্চিমাঞ্চল রেলওয়ে।

দিবসটি উপলক্ষে সোমবার (১৫ নভেম্বর) বেলা ১১টার দিকে রাজশাহী রেলস্টেশন চত্বর থেকে একটি বর্ণাঢ্য র‌্যালী বের করা হয়। র‌্যালীটি বিভিন্ন সড়ক ঘুরে স্টেশন চত্বরে এসে শেষ হয়। এরপর সেখানে এক আলোচনা সভার আয়োজন করা হয়। এতে বক্তব্য রাখেন রাজশাহী রেলওয়ে পশ্চিমাঞ্চলের অতিরিক্ত মহাব্যবস্থাপক অজয় কুমার পোদ্দার, চীফ অপারেটিং এন্ড সুপারিন্টেন্ডেন্ট শহিদুল ইসলামসহ অন্যান্যরা।

আলোচনা সভায় বক্তারা বলেন, বাংলাদেশ রেলওয়েকে আধুনিক, যুগোপযোগী যোগাযোগ মাধ্যম হিসেবে গড়ে তোলার লক্ষ্যে বর্তমান সরকার সর্বাধিক গুরুত্ব প্রদান করেছে। রেলওয়ে বর্তমান পরিবহণ চাহিদা মেটাতে গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করছে। এছাড়াও সমন্বিত বহুমাত্রিক যোগাযোগ ব্যবস্থায় রেলওয়ে দেশের টেকসই অর্থনৈতিক উন্নয়নে গুরুত্বপূর্ণ ভূমিকা রাখতে পারে।

আলোচনা সভায় পশ্চিমঅঞ্চল রেলওয়ের বিভিন্ন পযার্য়ের কমকর্তা ও কর্মচারীবৃন্দ এবং শ্রমিক সংগঠনের নেতৃবৃন্দ উপস্থিত ছিলেন। সভা শেষে উপস্থিত সকলকে সাথে নিয়ে কেক কাটা হয়।

প্রসঙ্গত, ১৮৬২ সালের ১৫ নভেম্বর প্রথম চুয়াডাঙ্গার দর্শনা থেকে কুষ্টিয়ার জগতি পর্যন্ত ৫৩ কিলোমিটার ব্রডগেজ রেলপথ চালু হয়। এরপর থেকে নানা ঘাত-প্রতিঘাত মাড়িয়ে বাংলাদেশ রেলওয়ে এগিয়ে চলেছে। বর্তমানে বাংলাদেশ রেলওয়েতে ৪৮টি উন্নয়ন প্রকল্প বাস্তবায়নাধীন।

নিউজ হান্ট/এএস

সর্বশেষ