সোমবার, ডিসেম্বর ৬, ২০২১

নান্দাইলে কৃষক প্রশিক্ষণ ও বীজ বিতরণ

আরও পড়ুন

নান্দাইল (ময়মনসিংহ) থেকে আমিনুল হক বুুলবুল: বোরো ২০২১-২২ মৌসুমে মুজিব জন্মশত বার্ষিকী উপলক্ষে ময়মনসিংহের নান্দাইলে কৃষক প্রশিক্ষণ ও বীজ বিতরণ করা হয়েছে।

বুধবার সকাল ১১ টায় বাংলাদেশ ধান গবেষণা ইনষ্টিটিউটের আয়োজনে ও নান্দাইল কৃষি সম্প্রসারণ অধিদপ্তরের সহযোগিতায় উপজেলা হলরুমে কৃষক প্রশিক্ষণ ও বীজ বিতরণ করা হয়।

বাংলাদেশ ধান গবেষণা ইনস্টিটিউটের মহাপরিচালক,সিএসও এবং প্রধান ফলিত গবেষণা বিভাগ,ড.মো.শাহজাহান কবীরের সভাপতিত্বে নান্দাইল উপজেলা কৃষি অফিসার কৃষিবিদ মোহাম্মদ আনিসুজ্জামানের সঞ্চালনায় অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে বক্তব্য রাখেন স্থানীয় এমপি আলহাজ্ব আনোয়ারুল আবেদীন খান তুহিন।

অনুষ্ঠানে মুখ্য আলোচক হিসেবে বক্তব্য রাখেন, বাংলাদেশ ধান গবেষণা ইনস্টিটিউট এর ফলিত গবেষণা বিভাগের সিএসও এবং প্রধান ডঃ মোঃ হুমায়ুন কবির।

বিশেষ অতিথি হিসেবে বক্তব্য রাখেন, কৃষি সম্প্রসারণ অধিদপ্তর,খামারবাড়ি, ময়মনসিংহ এর উপ-পরিচালক কৃষিবিদ মো. মতিউজ্জামান,উপজেলা চেয়ারম্যান মো.হাসান মাহমুদ জুয়েল,উপজেলা নির্বাহী অফিসার মোহাম্মদ আবুল মনসুর,বাংলাদেশ ধান গবেষণা ইনস্টিটিউট এর ফলিত গবেষণা বিভাগের সিএসও এবং বিভাগীয় প্রধান,সিরাজুল ইসলাম,পৌর মেয়র মো.রফিক উদ্দিন ভূঁইয়া।

এসময় উপস্থিত ছিলেন,উপজেলা কৃষি সম্প্রসারণ অফিসার মো.রেজাউল করিম, নাদিয়া ফেরদৌসি,সাবেক ইউপি চেয়ারম্যান রফিকুল ইসলাম রেনু প্রমুখ।

কৃষক প্রশিক্ষণে ৬০ জন কৃষক অংশ গ্রহণ করেন। প্রশিক্ষণ শেষে কৃষকদের মাঝে ব্রি ৮৮, ব্রি ৮৯,ব্রি ৯২ ও ব্রি বঙ্গবন্ধু১০০ জাতের ধান বিতরণ করা হয়।

অনুষ্ঠানের সভাপতি ড.মো.শাহজাহান কবীর তার বক্তব্যে বলেন, বর্ধিত জনসংখ্যার মুখে আহার তুলে দেওয়ার জন্য কাজ করে যাচ্ছে বাংলাদেশ ধান গবেষণা ইনস্টিটিউট৷ কৃষি সম্প্রসারণ অধিদপ্তর এবং বাংলাদেশ ধান গবেষণা ইনস্টিটিউট একযোগে কাজ করলে এবং জনগণ সহযোগিতা করলে খাদ্যে বাংলাদেশ স্বয়ংসম্পূর্ণ হবেই৷

প্রধান অতিথি আনোয়ারুল আবেদীন খান তুহিন তার বক্তব্যে বাংলাদেশ ধান গবেষণা ইনস্টিটিউটের প্রতি কৃতজ্ঞতা প্রকাশ করেন নান্দাইলের কৃষকের জন্য কল্যাণকর এইরকম অনুষ্ঠানের আয়োজন করার জন্য। পাশাপাশি নান্দাইলে ২০৩ হে: জমিতে উৎপাদিত পান যেন বিদেশে রপ্তানি করা যায় সেই ব্যাপারে কৃষি অফিসকে উদ্যোগ নেওয়ার আহ্বান জানান।

নিউজ হান্ট/কেএইচ

সর্বশেষ