বৃহস্পতিবার, অক্টোবর ২১, ২০২১

নান্দাইলে মন্দিরে মন্দিরে চলছে প্রতিমা তৈরি

আরও পড়ুন

নান্দাইল (ময়মনসিংহ) থেকে আমিনুল হক বুুলবুল: ১১ অক্টোবর ষষ্ঠী পূজার মধ্য দিয়ে ধর্মীয় ভাবগাম্ভীর্যে শুরু হবে শারদীয় দুর্গাপূজা। হিন্দুদের সবচেয়ে বড় উৎসব শারদীয় দুর্গাপূজার প্রতিমা তৈরির জন্য ময়মনসিংহের নান্দাইলে মন্দিরে মন্দিরে চলছে প্রতিমা তৈরির কাজ।

মৃৎশিল্পীরা প্রতিমা তৈরির কাজে ব্যস্ত সময় পার করছেন। সময়মত প্রতিমা সরবরাহের জন্য মৃৎশিল্পীরা রাতদিন কাজ করছেন। এখন তাদের নাওয়া, খাওয়া ও ঘুম নেই। যতই সময় ঘনিয়ে আসছে প্রতিমা তৈরির শিল্পীরা যেন দম ফালার সময়টুকুও পাচ্ছেন না। আপন মনে কাজ করে চলেছেন তারা। প্রতিমা তৈরির প্রায় ৮০ ভাগ কাজ শেষ হয়েছে, চলছে রংয়ের কাজ। চলছে অন্যান্য প্রস্তুতিও।

সরেজমিনে উপজেলার নান্দাইল পুরাতন বাজার, চন্ডিপাশা, চারআনিপাড়া, দেওয়ানগঞ্জ বাজারসহ বেশ কিছু এলাকা ঘুরে দেখা গেছে, মৃৎশিল্পীরা প্রতিমা তৈরিতে ব্যস্ত সময় কাটাচ্ছেন। প্রতিমা শিল্পীদের নিপুণ আঁচড়ে তৈরি হচ্ছে এক একটি প্রতিমা। তৈরি করা হচ্ছে দুর্গা, সরস্বতী, লক্ষ্মী, গণেশ, কার্তিক, অসুর ও শিবের মূর্তি। প্রতিমা তৈরির কাজ শেষ করে চলছে রঙের কাজ। এরপর কাপড় পড়ানো হবে।

সনাতন মতাবলম্বীদের বিশ্বাস মতে, মহালয়ার দিন দেবী দুর্গা মর্ত্যলোকে পা রাখবেন। এদিন ভোরে মন্দিরে চণ্ডীপাঠের মাধ্যমে দেবীকে আবাহন করা হবে। দিন তারিখ মাথায় রেখেই চলছে প্রস্তুতি।

নান্দাইল উপজেলা পূজা উদযাপন কমিটির সাধারণ সম্পাদক উত্তম কুমার সাহা বলেন, এবার উপজেলায় ২৯টি মন্দিরে দুর্গাপূজা পালিত হবে। এরমধ্যে পৌরসভায় ১০টি, বেতাগৈর ২টি, মোয়াজ্জেমপুর ১টি, নান্দাইল ২টি, চন্ডিপাশা ২টি, গাঙাইল ২টি, রাজগাতি ২টি, সিংরইল ১টি, আচারগাঁও ১ টি, খারুয়ায় ৪টি এবং জাহাঙ্গীরপুর ইউনিয়নে ২টি পূজামন্ডবে পূজা অনুষ্ঠিত হবে।

দেওয়ানগঞ্জ বাজার কালীমন্দিরে কথা হয় মৃৎশিল্পী স্বপন পালের সঙ্গে। তিনি বলেন, বাপ-দাদার পেশা আঁকড়ে ধরে আছি। মৃৎশিল্পীদের কেউ খোঁজখবর নেয় না। প্রতিবছর দুর্গা উৎসব আসলে প্রতিমা তৈরি করে কিছু টাকার মুখ দেখি।পূজা উদযাপন কমিটির সভাপতি অজিত কুমার সরকার বলেন, মৃৎশিল্পীরা প্রতিমা তৈরি করতে ১৫ হাজার টাকা নেবেন।

নান্দাইল মডেল থানার অফিসার ইনচার্জ (ওসি) মোহাম্মদ মিজানুর রহমান আকন্দ বলেন, দুর্গাপূজাকে ঘিরে কঠোর নিরাপত্তার ব্যবস্থা নেওয়া হবে।

উপজেলা নির্বাহী অফিসার মোহাম্মদ আবুল মনসুর (ইউএনও) বলেন, শারদীয় দুর্গোৎসব শান্তিপূর্ণভাবে পালন করার জন্য উপজেলা প্রশাসনের পক্ষ থেকে সব ধরনের সহযোগিতা করা হবে।

এ ব্যাপারে ময়মনসিংহ ৯ নান্দাইল আসনের সংসদ সদস্য আনোয়ারুল আবেদীন খান তুহিন বলেন, স্বাস্থ্যবিধি মেনে নান্দাইলে জাকজমকপূর্ণভাবে দুর্গাপূজা উদযাপন করা হবে। নিরাপত্তার বিষয়ে আইনশৃঙ্খলা রক্ষাকারী বাহিনী সতর্ক দৃষ্টিসহ কড়া নিরাপত্তার ব্যবস্থা গ্রহণ করবে।

নিউজ হান্ট/কেএইচ

সর্বশেষ