সোমবার, ডিসেম্বর ৬, ২০২১

পর্তুগালের স্বপ্ন ভেঙে বিশ্বকাপে সার্বিয়া

আরও পড়ুন

কোনভাবে হার এড়াতে পারলেই কাতার বিশ্বকাপে সরাসরি খেলার টিকিট পেয়ে যেত পর্তুগাল। কিন্তু, ঘরের মাঠে সেই সুযোগ কাজে লাগাতে পারেনি রোনালদোরা। রোমাঞ্চ ছড়ানো ম্যাচে শেষ দিকে গোল করে পর্তুগালের স্বপ্নভঙ্গ করে সরাসরি বিশ্বকাপের মূলপর্ব খেলার টিকিট নিশ্চিত করেছে সার্বিয়া।

গতকাল (রোববার) রাতে বিশ্বকাপ বাছাইপর্বের ‘এ’ গ্রুপের ম্যাচটি ২-১ গোলে জিতেছে সার্বিয়া। ঘরের মাঠে ম্যাচের শুরুতেই রেনাতা সানচেজের গোলে এগিয়ে যায় পর্তুগাল। বিরতির আগেই দুসান তাদিচ সার্বিয়াকে সমতায় ফিরায়। নির্ধারিত সময়ে খেলাশেষ হওয়ার আগ মুহুর্তে আলেক্সান্দার মিত্রোভিচের গোলে সরাসরি বিশ্বকাপ খেলার টিকিট নিশ্চিত হয় সার্বিয়ার।

ম্যাচের দ্বিতীয় মিনিটেই এগিয়ে যায় পর্তুগাল। ডি-বক্সের বাইরে আলগা বল পেয়ে বের্নার্দো সিলভা পাস দেন রেনাতো সানচেসকে। ভেতরে ঢুকে ডান পায়ের শটে গোলরক্ষককে পরাস্ত করেন লিলের এই মিডফিল্ডার।

৩৩তম মিনিটে সমতা ফেরায় সার্বিয়া। এই গোলে দায় আছে পর্তুগিজ গোলরক্ষক রুই পাত্রিসিওর। ডি-বক্সের মাথা থেকে দুসান তাদিচের শট দানিলো পেরেইরার গায়ে লেগে পাত্রিসিওর হাত ছুঁয়ে গোললাইন পেরিয়ে যায়।

>>>আরও পড়ুন: প্রেমের টানে এবার দেশ ছাড়লেন জাপানের সাবেক রাজকুমারী

বিরতির পর গোল পেতে মরিয়া হয়ে উঠে দুদল গোল করার বেশ কিছু সুযোগ পেয়েছিল। কিন্তু, কোনভাবেই তা কাজে লাগাতে পারছিল না দল দুটি। তারপরও ড্রয়ে ভাগ্য পর্তুগিজদের হাতেই ছিল। তবে, শেষ মুহুর্তে স্বাগতিকদের স্বপ্ন ভেঙে দেন আলেক্সান্দা মিত্রোভিচ।

ম্যাচের ৮৯তম মিনিটে গোল করে সার্বিয়াকে উচ্ছাসে ভাসান তিনি। আর তাতেই বিশ্বকাপের মূলপর্বে সরাসরি খেলার টিকিট হাতছাড়া করে পর্তুগাল।

আট ম্যাচে ২০ পয়েন্ট নিয়ে গ্রুপের শীর্ষে থেকে সার্বিয়া সরাসরি ২০২২ বিশ্বকাপে জায়গা করে নিয়েছে। ১৭ পয়েন্ট নিয়ে দুইয়ে থাকা পর্তুগালের আশা এখনই শেষ হয়ে যাচ্ছে না। তবে বিশ্ব মঞ্চে খেলতে হলে তাদের পার হতে হবে প্লে-অফের কঠিন বৈতরণী।

ইউরোপ অঞ্চলের বাছাইয়ে ১০ গ্রুপের শীর্ষ ১০ দল সরাসরি পাবে ২০২২ কাতার বিশ্বকাপের টিকেট। ১০ গ্রুপের রানার্সআপ ও নেশন্স লিগের সেরা দুই গ্রুপ জয়ী মিলে ১২ দলের প্লে-অফে ইউরোপ থেকে আরও তিনটি দল সুযোগ পাবে বিশ্বকাপে খেলার।

নিউজ হান্ট/ইস

সর্বশেষ