সোমবার, ডিসেম্বর ৬, ২০২১

পর্যটকদের কোয়ারেন্টিনমুক্ত ভ্রমণের অনুমতি ভারতের

আরও পড়ুন

মহামারীজনিত কারণে ২০ মাসের জন্য আন্তর্জাতিক দর্শনার্থীদের জন্য তার সীমানা বন্ধ করার পরে, ভারত এখন প্রায় ১০০টি দেশের তালিকা থেকে সম্পূর্ণ টিকাপ্রাপ্ত বিদেশী ভ্রমণকারীদের কোয়ারেন্টিনের প্রয়োজন ছাড়াই প্রবেশের অনুমতি দেবে।

ভারতের স্বাস্থ্যমন্ত্রণালয়ের পক্ষ থেকে গত ১২ নভেম্বর এই নতুন নির্দেশিকা জারি করা হয়েছে বলে আজ সোমবার (১৫ নভেম্বর) জানিয়েছে হিন্দুস্তান টাইমস । যেখানে বলা হয়েছে, যে ৯৯টি দেশ ভারতীয় কোভিড-১৯ ভ্যাকসিনের সার্টিফিকেটকে স্বীকৃতি দিয়েছে, সেই দেশ থেকে আগত যাত্রীদের এবার ভারতে পা রাখলে আর ১৪ দিনের বাধ্যতামূলক কোয়ারেন্টিনে থাকতে হবে না।

নতুন গাইডলাইনে আরও বলা হয়েছে, বাইরের দেশের যে সব নাগরিকদের টিকার জোড়া ডোজ নেয়া হয়ে গেছে, তারা ভারতে গিয়ে বিমানবন্দর থেকে সোজা বেরিয়ে নিজেদের গন্তব্যে যেতে পারবেন। সেই সঙ্গে পরবর্তী ১৪দিন নিজেরাই নিজেদের স্বাস্থ্যের খেয়াল রাখবেন।

এনডিটিভির খবরে বলা হয়, যদি কারও ভ্যাকসিনের একটি ডোজ নেয়া হয়ে থাকে, তাহলে বিমানবন্দরে নিজেদের কোভিড পরীক্ষার রিপোর্ট জমা দিতে হবে। রিপোর্ট দেখে সেই যাত্রীকে বিমানবন্দর ছাড়ার অনুমতি দেয়া হবে। তবে এক্ষেত্রে আগামী সাতদিন নিজেকে হোম কোয়ারেন্টাইনে রাখতে হবে। অষ্টম দিন ফের তাকে কোভিড পরীক্ষা করতে হবে। রিপোর্ট নেগেটিভ এলেও সাতদিন স্বাস্থ্যের খেয়াল রাখতে হবে। তবে এর মধ্যে ১০টি দেশ থেকে আসা যাত্রীদের অতিরিক্ত কিছু নিয়ম মানতে হবে।

এই নিয়মের তালিকায় রয়েছে ব্রিটেন, দক্ষিণ আফ্রিকা, বাংলাদেশ, ব্রাজিল, চীন, মরিশাস, নিউজিল্যান্ড, জিম্বাবুয়ে, বটস্ওয়ানা এবং সিঙ্গাপুর। তবে পাঁচ বছরের নিচের শিশুদের করোনা পরীক্ষা করতে হবে না।

গত বছর ভারতজুড়ে করোনার দাপট শুরু হতেই বাইরের দেশের সঙ্গে বিমান পরিষেবা বন্ধ করেছিল ভারত সরকার। যারা ভিসা পেয়েছিলেন, তাদের ভিসাও সাসপেন্ড করে দেয়া হয়। তবে পরবর্তীতে শর্তসাপেক্ষে চালু হয় বিমান পরিষেবা। আর এবার ৯৯টি দেশের জন্য অনেকখানি শিথিল হল নিয়ম।

নিউজ হান্ট/আরকে

সর্বশেষ