শনিবার, অক্টোবর ২৩, ২০২১

পাকিস্তানে শক্তিশালী ভূমিকম্পে নিহত অন্তত ২০, আহত ৩ শতাধিক

আরও পড়ুন

পাকিস্তানের বেলুচিস্তান প্রদেশে শক্তিশালী এক ভূমিকম্পে অন্তত ২০ জনের মৃত্যু হয়েছে। এসময় আহত হয়েছে ৩ শতাধিক মানুষ। আজ বৃহস্পতিবার (৭ অক্টোবর) ভোরে এ ঘটনা ঘটে।

পাকিস্তানের দুর্যোগ ব্যবস্থাপনা কর্মকর্তাদের বরাত দিয়ে ব্রিটিশ সংবাদমাধ্যম বিবিসির প্রতিবেদনে বলা হয়েছে, প্রদেশের বিভিন্ন স্থানে স্থাপনা ভেঙে অনেক মানুষের মৃত্যু হয়েছে। মৃত্যুর সংখ্যা বাড়তে পারে।

বার্তা সংস্থা রয়টার্স জানিয়েছে, মৃতদের মধ্যে নারী ও শিশুর সংখ্যা বেশি। মার্কিন ভূতাত্ত্বিক জরিপ বলছে, রিকটার স্কেলে ভূমিকম্পের মাত্রা ছিল ৫.৯। ভূমিকম্পের উৎপত্তিস্থল ছিল ভূমির ৯ কিলোমিটার গভীরে।

দেশটির এক কর্মকর্তা জানিয়েছেন, বেলুচিস্তানে ১০০টিরও বেশি মাটির ঘর ভেঙে পড়েছে। ক্ষতির সম্মুখীন হয়েছে শতাধিক ভবন। ফলে শত শত লোক গৃহহীন হয়ে পড়েছে।

স্থানীয় কর্মকর্তারা বিবিসি উর্দুকে বলেন, অন্তত ১৫০ জন আহত হয়েছেন। তবে দেশটির ইংরেজি দৈনিক ডন পরে জানায় আহতের সংখ্যা ৩০০ বেশি। এর মধ্যে অনেককেই গুরুত্বর অবস্থায় হাসপাতালে পাঠানো হয়েছে। এখনো উদ্ধার অভিযান চলছে।

বেলুচিস্তানের মুখ্যমন্ত্রী জাম কামাল খান আলিয়ানি জানিয়েছেন, সহায়তা এবং সরিয়ে নেওয়ার প্রচেষ্টা চলছে। তিনি টুইট করে বলেন, রক্ত, অ্যাম্বুলেন্স, জরুরি সহায়তা, (হেলিকপ্টার) এবং বিশ্রামের সবকিছু রাখা হয়েছে … সমস্ত বিভাগ এ নিয়ে কাজ করছে।

আন্তঃবাহিনী জনসংযোগ (আইএসপিআর) এক বিবৃতিতে বলেছে, নিরাপত্তা বাহিনীও উদ্ধার ও ত্রাণ প্রচেষ্টার জন্য জেলায় পৌঁছেছে।

প্রধানমন্ত্রী ইমরান ও অন্যরা অবিলম্বে ত্রাণ প্রচেষ্টার আহ্বান জানিয়ে এই ঘটনায় শোক প্রকাশ করেন।

ভূমিকম্পে ক্ষতিগ্রস্তদের অবিলম্বে সহায়তা প্রদানের নির্দেশ দিয়েছেন ইমরান এবং ক্ষয়ক্ষতির পরিমাণ খতিয়ে দেখতে বলেছেন, যাতে ত্রাণ ও ক্ষতিপূরণ দেওয়া যায়।

টুইটে পাকিস্তান প্রধানমন্ত্রী বলেনছেন, আমার সমবেদনা এবং প্রার্থনা সেই পরিবারগুলোর জন্য যারা তাদের প্রিয়জনকে হারিয়েছে।

রাষ্ট্রপতি আরিফ আলভি ভূমিকম্পে প্রাণহানির ঘটনায় শোক প্রকাশ করেছেন। তিনি আশা করেন, কর্তৃপক্ষ দ্রুত ত্রাণ কাজে সহায়তা করবে।

পিএমএল-এন সভাপতি শেহবাজ শরীফ বলেছেন, তিনিও প্রাণহানির ঘটনায় শোকাহত। টুইটারে তিনি বলেন, এই দুর্যোগে ক্ষতিগ্রস্তদের পুনর্বাসনের জন্য কর্তৃপক্ষকে অবশ্যই যুদ্ধের ভিত্তিতে কাজ করতে হবে।

পিপিপি চেয়ারম্যান বিলাওয়াল ভুট্টো-জারদারিও ভূমিকম্পে নিহতদের পরিবারের প্রতি সমবেদনা জানিয়েছেন।

নিউজ হান্ট/আরকে

সর্বশেষ