সোমবার, ডিসেম্বর ৬, ২০২১

পারস্পারিক সম্পর্ক গভীর ও দৃঢ় করতে যুক্তরাষ্ট্রকে আহ্বান জানালো চীন

আরও পড়ুন

মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেনের সাথে ভার্চুয়াল বৈঠক চলাকালে চীনের প্রেসিডেন্ট শি জিনপিং মঙ্গলবার বেইজিং-ওয়াশিংটনের মধ্যে একটি গভীর ও দৃঢ় সম্পর্ক গড়ে তোলার আহ্বান জানিয়েছেন। খবর এএফপি’র।

শি বলেন, শান্তিতে সহাবস্থান, উইন-উইন সহযোগিতার পথ অনুসরণ এবং অভ্যন্তরীণ বিষয় নিয়ন্ত্রণের পাশাপাশি আন্তর্জাতিক সংঘাতে দায়িত্ব পালনের ক্ষেত্রে চীন ও যুক্তরাষ্ট্রের পরস্পরকে সম্মান দেখানো উচিত।

শি উল্লেখ করেন, চীন ও যুক্তরাষ্ট্র উভয় দেশ উন্নয়নের গুরুত্বপূর্ণ পর্যায়ে রয়েছে এবং তারা মানবতার ‘গ্লোবাল ভিলেজ’ এর বহুবিদ চ্যালেঞ্জ মোকাবেলা করছে।

শি বলেন, বিশ্বের বৃহত্তম অর্থনীতির এবং জাতিসংঘ নিরাপত্তা পরিষদের স্থায়ী সদস্য দেশ হিসেবে চীন ও যুক্তরাষ্ট্রের মধ্যে যোগাযোগ ও সহযোগিতা বাড়ানোর পাশাপাশি বিশ্বের শান্তি ও উন্নয়নমূলক কাজ এগিতে নিতে তাদের একত্রে কাজ করা প্রয়োজন।

তিনি বলেন, এ দুই দেশের এবং সারাবিশ্বের জনগণ এমনটাই প্রত্যাশা করে।

শি জোর দিয়ে বলেন, জলবায়ু পরিবর্তন ও মহামারি করোনাভাইরাসের মতো বৈশ্বিক চ্যালেঞ্জ মোকাবেলাসহ এ দুই দেশের স্ব স্ব উন্নয়নের কাজ এগিয়ে নিতে এবং শান্তিপূর্ণ ও স্থিতিশীল পরিবেশ নিশ্চিত করার জন্য চীন-যুক্তরাষ্ট্রের মধ্যে যুক্তিসঙ্গত ও অবিচল সম্পর্ক বজায় রাখা প্রয়োজন।

চীন-যুক্তরাষ্ট্র সম্পর্ক ইতিবাচক পথে এগিয়ে নিতে ঐক্য গড়ে তোলার এবং সক্রিয় পদক্ষেপ গ্রহণের ব্যাপারে প্রেসিডেন্ট বাইডেনের সাথে কাজ করতে প্রস্তুত থাকার কথা ব্যক্ত করে শি বলেন, শান্তিতে সহাবস্থান, উইন-উইন সহযোগিতার পথ অনুসরণে চীন ও যুক্তরাষ্ট্রের পরস্পরকে সম্মান দেখানো উচিত।

নিউজ হান্ট/এএস

সর্বশেষ