বৃহস্পতিবার, জানুয়ারি ২০, ২০২২

পেশী-মেরুদণ্ড ভালো রাখতে মালাইকার পরামর্শ

আরও পড়ুন

সন্তান ধারনে এইডস আক্রান্ত নারীর ঝুঁকি অনেক বেশি

যে ৩ বদ অভ্যাসে মারাত্মক ক্ষতি হচ্ছে কিডনির

গোসলের পানিতে যেসব জিনিস মেশালে তরতাজা হবে শরীর

বলিউড অভিনেত্রী মালাইকা আরোরা বলেছেন, ‘শীতকাল এসে গেছে, আমাদের উচিত শরীরচর্চার মাধ্যমে গা ঘামানো।’ পেশী ও মেরুদণ্ড ঠিক রাখতে তিনি পরামর্শ দিয়েছেন ‘অশ্ব সঞ্চালনাসন’ যোগাসন করার।

তিনি জানিয়েছেন, এই আসনে নিতম্বের ও পায়ের পেশীর প্রসারণ হয়, সুস্থ থাকে মেরুদণ্ড। শরীরে রক্ত সঞ্চালন বৃদ্ধি করতেও এই আসনের জুড়ি মেলা ভার। দেখে নেওয়া যাক, কীভবে করতে হয় এই আসন—

১। দু’দিকে দু’টি ইটে হাত রেখে অধোমুখ শবাসনের ভঙ্গিতে শুরু করুন এই আসন।
২। ধীরে ধীরে শ্বাস নিতে নিতে ডান পা তুলুন উপরের দিকে, এর পর শ্বাস ছাড়তে ছাড়তে হাতের দিকে এগিয়ে আনুন ডান পা।
৩। ডান হাঁটুকে ভাঁজ করুন সমকোণে।
৪। খেয়াল রাখুন, যেন ডান হাঁটু ও ডান পায়ের গোড়ালিতে সামঞ্জস্য থাকে।

৫। পা মাটিতে রাখুন। পেটের পেশীকে ব্যবহার করে শ্বাস ত্যাগ করুন। শ্বাস গ্রহণ করার সময় দু’হাত প্রসারিত করুন ও ধীরে ধীরে উপরের দিকে আনুন।

৬। এবার দম নেওয়ার সময় বুক ভরে শ্বাস নিন ও মেরুদণ্ড সোজা করুন। শ্বাস ছাড়ার সময় খেয়াল রাখুন, যেন আপনার শরীরের ঊর্ধ্বভাগের ভর পড়ে আপনার ডান উরুতে। এবার ধীরে ধীরে ইট-সহ দুই হাত কাঁধের সমান উচ্চতায় তুলুন।

৭। লক্ষ্য রাখুন, আপনার বুক যাতে আপনার ডান হাঁটুর সামনে ঝুঁকে না যায়।
৮। পাঁচ বার শ্বাস নেওয়া পর্যন্ত এই ভঙ্গিতেই থাকুন

তবে ঘাড়, কোমর বা হাঁটুর সমস্যা থাকলে এই আসন করা উচিত নয়। অন্তঃসত্ত্বা নারীদেরও সতর্ক থাকতে হবে এই আসন করার আগে। পা পিছন দিকে প্রসারিত করতে গেলে সমস্যা হতে পারে।

নিউজ হান্ট/কেএইচ

সর্বশেষ

বিদায় নিচ্ছেন সানিয়া মির্জা

করোনায় একদিনে বিশ্বে ৩২ লাখ শনাক্ত

সন্তান ধারনে এইডস আক্রান্ত নারীর ঝুঁকি অনেক বেশি

কর্মবিরতির হুমকি রেল কর্মীদের

দেশে চা উৎপাদনে নতুন রেকর্ড