শনিবার, অক্টোবর ২৩, ২০২১

প্লাস্টিক বর্জ্য থেকে তৈরি টাইগারদের বিশ্বকাপ জার্সি

আরও পড়ুন

আসন্ন টি-টোয়েন্টি বিশ্বকাপ উপলক্ষে বাংলাদেশ ক্রিকেট দলের জার্সি উন্মোচন করা হয়েছে। সোমবার সন্ধ্যায় ঢাকার গুলশানে এক হোটেলে আনুষ্ঠানিকভাবে এ জার্সি উন্মোচন করা হয়।

বাংলাদেশ ক্রিকেট বোর্ডের (বিসিবি) ৩ নির্বাচিত পরিচালক মাহবুব আনাম, আকরাম খান ও খালেদ মাহমুদ সুজন এসময় উপস্থিত ছিলেন। এবারো বাংলাদেশ ক্রিকেট দলের বিশ্বকাপ জার্সি বানানোর দায়িত্বে ছিল স্পোর্টস অ্যান্ড স্পোর্টস।

জানা গেছে, প্লাস্টিক বর্জ্য (রিসাইকেলড প্লাস্টিক) থেকে টাইগারদের এবারের বিশ্বকাপ জার্সি তৈরি করা হয়েছে। জার্সির সামনের অংশে জ্যাকার্ড ফেব্রিক ব্যবহার করা হয়েছে। যা মূলত প্লাস্টিক বর্জ্য থেকে তৈরি সূতা দিয়ে বানানো হয়। এবারের বিশ্বকাপে জার্সির সামনের ও পেছনের অংশ আলাদা। পেছনের অংশ বানানো হয়েছে ম্যাশ ফেব্রিক থেকে। যার ফলে সহজেই এয়ার সার্কুলেশন হবে।

বুধবার থেকে সারা দেশে আড়ংয়ের আউটলেটে পাওয়া যাবে টাইগারদের জন্য বিশ্বকাপ জার্সি। জার্সির দাম প্রাপ্তবয়ষ্কদের জন্য ১৪০০ টাকা আর অপ্রাপ্তবয়ষ্কদের জন্য ১০০০ টাকা নির্ধারণ করা হয়েছে।

টি-টোয়েন্টি বিশ্বকাপের আগে দুটি প্রস্তুতি ম্যাচ খেলতে মাহমুদউল্লাহ বাহিনী এখন সংযুক্ত আরব আমিরাতে। বিশ্বকাপ শুরুর আগে শ্রীলঙ্কা ও আয়ারল্যান্ডের বিপক্ষে আনুষ্ঠানিক দুটি প্রস্তুতি ম্যাচ খেলতে নামার আগে সোমবার (১১ অক্টোবর) পুরোদমে অনুশীলনে নেমে পড়েছে বাংলাদেশ।

১২ অক্টোবর প্রথম প্রস্তুতি ম্যাচে শ্রীলঙ্কার মুখোমুখি হবে ডমিঙ্গোর শিষ্যরা। আর ১৪ অক্টোবর তাদের প্রতিপক্ষ আয়ারল্যান্ড। ১৫ অক্টোবর আবারও ওমানে ফিরবে বাংলাদেশ দল। ১৭ অক্টোবর থেকে শুরু টাইগারদের বিশ্বকাপ বাছাই মিশন।

প্রথম রাউন্ডে টাইগারদের প্রথম প্রতিপক্ষ স্কটল্যান্ড। ‌’বি‌’ গ্রুপের অন্য দুই দল স্বাগতিক ওমান ও পাপুয়া নিউগিনি। প্রথম রাউন্ডে সেরা দুই দলের মধ্যে থাকলে বাংলাদেশ পাবে সুপার-১২’র টিকিট। বাংলাদেশের সব ম্যাচ মাঠে গড়াবে ওমানে। বাছাইপর্ব উতরে যেতে পারলে মূল পর্বে বাংলাদেশ প্রতিপক্ষ হিসেবে পাবে ভারত, পাকিস্তান, আফগানিস্তান, নিউজিল্যান্ডকে। এ ছাড়া বাছাইপর্ব পেরিয়ে আসা একটি দলের সঙ্গেও খেলতে হবে টাইগারদের।

১৪ নভেম্বর মাঠে গড়াবে এবারের আসরের ফাইনাল। শিরোপা নির্ধারণী ম্যাচ শেষে জয়ী দলের হাতে তুলে দেওয়া হবে বিশ্বকাপ ট্রফি।

নিউজ হান্ট/কেএইচ

সর্বশেষ