মঙ্গলবার, ডিসেম্বর ৭, ২০২১

ফিটনেস-গ্ল্যামার বাড়ানোর ১২ সুপার ফুড

আরও পড়ুন

বর্তমান সময়ে ফিটনেস ও গ্লামার ধরে রাখা বেশ কষ্টসাধ্য ব্যাপার। মানুষ এই দুটি জিনিস ঠিক রাখার ব্যাপারে চিন্তিত হলেও চেষ্টা করেন অনেক কম। একটু খেয়াল রাখলে ও সেই মতো খাবার গ্রহণ করলে ফিটনেস ও গ্লামার দুইই ঠিক থাকে। চলুন সেসম্পর্কে জেনে আসি-

# গাজর– এতে রয়েছে প্রচুর বিটা ক্যারোটিন যা শরীর থেকে ফ্রি রডিক্যাল সরিয়ে রিঙ্কল দূর করে ও স্কিনকে সতেজ রাখে।

# আমলা ও লেবু জাতীয় ফল- ভিটামিন সি সমৃদ্ধ এই ফলগুলি অ্যান্টি অক্সিডেন্ট হিসাবে কাজ করে ও কোলাজেন তৈরিতে সাহায্য করে যা ত্বকের ইলাস্টিসিটি বজায় রাখে।

# বিট- অ্যান্টি অক্সিডেন্টে ভরপুর এই সবজি শরীর থেকে টক্সিন দূর করে, ত্বক ও চুলকেও সজীব রাখে।

# সবুজ শাকসবজি- সবুজ রঙের দিকে কিছুক্ষণ তাকিয়ে থাকলে যেমন চোখের আরাম হয়, তেমনই অভ্যন্তরীণ ক্ষেত্রেও এটি খুব উপকারী। কোষ্ঠকাঠিন্য দূর করে, ফলে ত্বকের নানাবিধ সমস্যাও দূর হয়। আবার ফাইবার পেট ভার রেখে ওজন নিয়ন্ত্রণেও সাহায্য করে। এতে উপস্থিত থাকে কিছু পরিমাণ সালফারও, যা ত্বকের সমস্যা রোধ করে।

# বেরি- ভিটামিন সি ও জিঙ্কের উপস্থিতি যেকোনও বেরি জাতীয় ফলকে করে তোলে সুপার ফুড। এছাড়াও এতে থাকে বি কমপ্লেক্স ও ভিটামিন সি, যা ত্বকের ছোট ছোট ক্যাপিলারজগুলোকে শক্তি যোগায়, ফলে ত্বক টান টান থাকে।

# কলা- প্রচুর ফাইবার, ম্যাগনেসিয়াম, পটাসিয়াম, ভিটামিন-এ সমৃদ্ধ এই ফল স্ক্যাল্পে সেবাম প্রোডাকশন বাড়ায় ফলে চুলের স্বাস্থ্য ভালো থাকে।

# পেয়ারা- এই ফলে ভিটামিন সি, এ ও পেকটিনের উপস্থিতি পরিপাকতন্ত্রকে ভালো রাখে, ও চুলের স্বাস্থ্যের জন্যও খুব উপকারী।

# স্প্রাউটস- অঙ্কুরিত ছোলা বা মুগ আরেকটি সুপারফুড। রয়েছে প্রচুর পরিমানে ফাইবার যা ওজন নিয়ন্ত্রণ করে, ভিটামিন সি ও সিস্টিন নামক অ্যামাইনো এসিড যা কেরাটিন তৈরিতে সাহায্য করে ও চুলের ভলিউম বাড়ায়। উপস্থিত ফোলেট চুলের ডগা ফেটে যাওয়া থেকে রক্ষা করে।

# মাছ- কথায় আছে মাছে ভাতে বাঙালি। মাছে রয়েছে প্রচুর ওমেগা থ্রি ফ্যাটি অ্যাসিড, যা খুব তাড়াতাড়ি শোষিত হয়ে মস্তিষ্কের কোষগুলিকে উদ্দীপিত করে ফলে দেহের সাথে মনও ভালো থাকে।

# টক দই: উপস্থিত প্রো বায়োটিক ব্যাকটেরিয়া গাট হেলথ কে ভালো রাখে, ফলে পাচনতন্ত্র সর্বোপরি ভালো থাকে।

# নাটস- ওয়ালনাট, আমন্ড ইত্যাদিতে রয়েছে প্রচুর অ্যান্টি অক্সিডেন্ট, EFA, যা ভিটামিন K-র সাথে মিলে বায়োটিন তৈরিতে সাহায্য করে। ফলে চুলের স্বাস্থ্য ভালো থাকে।

# সিডস- সিয়া সিড, পাম্পকিন সিড, সানফ্লাওয়ার সিড ইত্যাদিতে রয়েছে প্রচুর ফাইবার, অ্যান্টি অক্সিডেন্ট, জিঙ্ক, প্রোটিন ও ওমেগা থ্রি ফ্যাটি অ্যাসিড, ফলে ডায়েটে তো রাখতেই হবে।

নিউজ হান্ট/কেএইচ

সর্বশেষ