Home প্রযুক্তি ও বিজ্ঞান বন্ধ হয়ে গেল ইন্টারনেট এক্সপ্লোরার

বন্ধ হয়ে গেল ইন্টারনেট এক্সপ্লোরার

বন্ধ হয়ে গেল ইন্টারনেট এক্সপ্লোরার

আর চলবে না ইন্টারনেট এক্সপ্লোরার।গতকাল বুধবার ছিল এক্সপ্লোরারে মাইক্রোসফটের সমর্থনের সর্বশেষ দিন।উইন্ডোজ ডেস্কটপ কম্পিউটারে ইন্টারনেট এক্সপ্লোরারের অভিষেক হয়েছিল ১৯৯৫ সালে। ২০০৪ সালের মধ্যে ডেস্কটপ ব্রাউজার বাজারের ৯৫ শতাংশই ছিল মাইক্রোসফটের ব্রাউজারটির দখলে।যাত্রা শুরুর প্রায় ২৬ বছর পর ইন্টারনেট এক্সপ্লোরার ব্রাউজারের বাণিজ্যিক সংস্করণ বন্ধ করলো মাইক্রোসফট।

২০১৫ সালে উইন্ডোজ ১০-এর পাশাপাশি নতুন ব্রাউজার ‘মাইক্রোসফট এজ’ এনেছিলো মাইক্রোসফট। ইন্টারনেট এক্সপ্লোরারের ব্যবহারকারীদের এখন এজ ব্রাউজারে পাঠানো হচ্ছে বলে জানিয়েছে বিবিসি।

ডেস্কটপ ব্রাউজারের বাজারে ইন্টারনেট এক্সপ্লোরারের আধিপত্যে প্রথম আঘাত লেগেছিল ক্রোম ও ফায়ারফক্সের মতো দ্রুতগতির ব্রাউজারগুলোর আবির্ভাবে। নতুন প্ল্যাটফর্মগুলোর মাধ্যমে গুগল সার্চ, ফেইসবুক এবং ইউটিউবের মতো উদীয়মান সাইটগুলোর প্রতি ব্যবহারকারীদের আগ্রহ ছিল বেশি।

ওয়েব ডেটা বিশ্লেষক স্টার কাউন্টারের বরাত দিয়ে বিবিসি জানিয়েছে, ২০১৬ সালের অক্টোবর মাসে মোবাইল ও ট্যাবলেট কম্পিউটারে ইন্টারনেট ব্যবহার প্রথমবারের মতো ডেস্কটপ কম্পিউটারে ইন্টারনেট ব্যবহারের হার ছাড়িয়ে যায়।

এ বছরের শুরুতে স্টার কাউন্টারের দেওয়া তথ্য অনুযায়ী, বিশ্বব্যাপী ডেস্কটপ কম্পিউটারে গুগল ক্রোম ব্রাউজার ব্যবহারের হার ৬০ শতাংশ।  আর অপরদিকে ইন্টারনেট এক্সপ্লোরার এবং এজ– উভয় ব্রাউজারের ব্যবহারকারীর সংখ্যা যোগ করলেও ফায়ারফক্স ব্যবহারকারীদের চেয়ে পিছিয়ে থাকবে মাইক্রোসফট।

বিবিসি জানিয়েছে, অবসরের পরেও ডেভেলপারদের জন্য ইন্টারনেট এক্সপ্লোরার ব্যবহারের সুযোগ থাকবে। এজ ব্রাউজারের বিল্ট-ইন ‘আইই’ মোড হিসেবে থাকবে ব্রাউজারটি।