বৃহস্পতিবার, অক্টোবর ২১, ২০২১

বাংলাদেশসহ ৩২ দেশের ভ্রমণ নিষেধাজ্ঞা শিথিল যুক্তরাজ্যের

আরও পড়ুন

বাংলাদেশ, মালয়েশিয়া, ফিজিসহ ৩২টি দেশের ওপর থেকে ভ্রমণে বিধিনিষেধ শিথিল করেছে যুক্তরাজ্য। করোনাভাইরাস প্রাদুর্ভাবের পর থেকে দেশগুলো যুক্তরাজ্যের লাল তালিকার অর্ন্তগত ছিল। যুক্তরাজ্যের পররাষ্ট্র, কমনওয়েলথ এবং উন্নয়ন কার্যালয় (এফসিডিও) থেকে এ তথ্য জানানো হয়েছে।

দেশটির সংবাদমাধ্যম দ্য ন্যাশনাল নিউজের খবরে আরো বলা হয়েছে, এখনো যুক্তরাজ্যের লাল তালিকায় থাকা দেশগুলোতে ঝুঁকি রয়েছে। এ অবস্থায় দেশগুলোতে অতি প্রয়োজন ছাড়া ব্রিটিশদের ভ্রমণ না করতে পরামর্শ দিয়েছে এফসিডিও।

এর আগে করোনার সংক্রমণ থাকা ১১৭টি দেশে ও অঞ্চলে ব্রিটিশদের ভ্রমণ না করার পরামর্শ দিয়েছিল এফসিডিও। তবে, সম্প্রতি করোনা প্রতিরোধক ভ্যাকসিনের ব্যাপক প্রয়োগের ফলে অনেক দেশে জনস্বাস্থ্যের উন্নতি হয়েছে। এতে করে, দেশগুলোতে ভ্রমণে ব্রিটিশ নাগরিকদের ঝুঁকি কম। ফলে আগামী দিনে আরো কিছু দেশের ওপর থেকে বিধিনিষেধ শিথিল করা হতে পারে বলেও জানায় সংস্থাটি।

বিধি নিষেধ শিথিল ও অন্যান্য পরিবর্তন নাগরিকদের ভ্রমণ আরো সহজ করে তুলবে বলে মনে করেন ব্রিটিশ পররাষ্ট্রমন্ত্রী লিজ ত্রুজ। তিনি বলেন, এর ফলে ব্যবসায় অগ্রগতি আসবে। পরিবার, প্রিয়জন ও বন্ধুদের সঙ্গে সহজেই দেখা করা সম্ভব হবে। আমরা মানুষকে নিরাপদ রাখার পাশাপাশি সঠিক ভারসাম্য বজায় রাখার চেষ্টা করছি। কারণ, এটিই আমাদের অগ্রাধিকার।

নতুন ঘোষণায় বাংলাদেশ, মালয়েশিয়া, ফিজিসহ অন্যান্য যেসব দেশ ও অঞ্চলের ক্ষেত্রে বিধিনিষেধ শিথিল করা হয়েছে সেগুলো হলো- টোকেলাউ ও নিউ, জিবুতি, গিনি, গাম্বিয়া, গায়ানা, কাজাখস্তান, কিরিবাতি, কসোভো, লাইবেরিয়া, মাদাগাস্কার, আলজেরিয়া, সাউ তোমি ও প্রিন্সিপে, সেনেগাল, সলোমন আইল্যান্ডস, টোগো, টোঙ্গা, আর্মেনিয়া, বেলারুশ, বেনিন, কমোরোস, মার্শাল আইল্যান্ডস, মাইক্রোনেশিয়া, নাউরু, টুভালু, ভানুয়াতু, কঙ্গো, আমেরিকা সামোয়া, ফ্রেঞ্চ পলিনেশিয়া ও ঘানা।

নিউজ হান্ট/আরকে

সর্বশেষ