সোমবার, ডিসেম্বর ৬, ২০২১

বাংলাদেশ থেকে তৈরি পোশাক আমদানি করবে কমোরোস

আরও পড়ুন

কমোরোস বাংলাদেশ থেকে তৈরি পোশাক (আরএমজি) এবং অন্যান্য পণ্য আমদানি করতে গভীর আগ্রহ দেখিয়েছে। আফ্রিকান এই দ্বীপ রাষ্ট্র ঢাকার সাথে বাণিজ্য ও অর্থনৈতিক সহযোগিতা বাড়াতে চায়।

সরকারি বার্তা সংস্থা বাসসের খবরে বলা হয়, রাষ্ট্রীয় অতিথি ভবন পদ্মায় ঢাকায় সফররত কমোরোসের পররাষ্ট্রমন্ত্রী ধোইহির ধৌলকমল বাংলাদেশের পররাষ্ট্রমন্ত্রী ড. এ কে আব্দুল মোমেনের সাথে সাক্ষাৎকালে এই আগ্রহ ব্যক্ত করেন। আজ এখানে পররাষ্ট্র মন্ত্রণালয়ের এক সংবাদ বিজ্ঞপ্তিতে একথা জানানো হয়।

কমোরোসের পররাষ্ট্রমন্ত্রী ২১তম ইন্ডিয়ান ওশান রিম অ্যাসোসিয়েশন (আইওআরএ) কাউন্সিলের মন্ত্রী পর্যায় এবং এ সম্পর্কিত সভায় অংশ নিতে ঢাকা সফর করছেন।

বৈঠকে ধৌলকমল বাংলাদেশের সাথে বাণিজ্য চুক্তি স্বাক্ষরের ওপর গুরুত্বারোপ করেন।

তিনি আরও প্রস্তাব করেন যে, প্রাকৃতিক গ্যাস অনুসন্ধানের ক্ষেত্রে বাংলাদেশের ইনস্টিটিউটসমূহে কমোরোসের কর্মকর্তাদের প্রশিক্ষণ দেয়া যেতে পারে। এছাড়া, তিনি এখানে কিছু ফার্মাসিউটিক্যালস এবং গার্মেন্টস শিল্প পরিদর্শনের আগ্রহ দেখিয়েছেন।

ড. মোমেন তার কমোরোসের প্রতিপক্ষকে আইওআরএ-তে বাংলাদেশের চেয়ারশিপের ক্ষেত্রে তার সমর্থনের জন্য ধন্যবাদ জানান। আইএমও এবং হিউম্যান রাইটস কাউন্সিলের প্রার্থীদের সমর্থন দেয়ার জন্য বাংলাদেশের পররাষ্ট্রমন্ত্রী কমোরোসের প্রতি অনুরোধ জানান।

ড. মোমেন উল্লেখ করেন যে, বাংলাদেশ আফ্রিকার দেশগুলোতে আরএমজি, চামড়া, পাট এবং ফার্মাসিউটিক্যাল পণ্য সহ বিভিন্ন পণ্য রপ্তানি করে।
তিনি প্রস্তাব করেন, মশলা ও ভ্যানিলা মতো পণ্য সরাসরি কমোরোস থেকে বাংলাদেশে আমদানী করা যেতে পারে।

উভয় দেশের ব্যবসায়ী প্রতিনিধিদল সফর বিনিময় করার বিষয়ে তারা সম্মত হয়েছেন। আইওআরএ সদস্য রাষ্ট্র হিসেবে, উভয় দেশই আইওআরএ-এর কাঠামোর অধীনে সহযোগিতা অব্যাহত রাখার আগ্রহ ব্যক্ত করেছে।

নিউজ হান্ট/আরকে

সর্বশেষ