সোমবার, মে ১৬, ২০২২

বাগেরহাটে পুষ্টি উন্নয়ন নাগরিক কমিটির সংবাদ সম্মেলন ও  স্মারকলিপি প্রদান

আরও পড়ুন

বাগেরহাট থেকে রুহুল আমিন বাবুঃ মাতৃদুগ্ধের বিকল্প, শিশু খাদ্য, বাণিজ্যিকভাবে প্রস্তুতকৃত শিশুর বাড়তি খাদ্য ও এর ব্যবহারের সরঞ্জামাদি (বিপণন নিয়ন্ত্রণ) আইন-২০১৩ এর বাস্তবায়নে প্রশাসনিক উদ্যোগের প্রয়োজনীয়তা বিষয়ে বাগেরহাটে পুষ্টি উন্নয়ন নাগরিক কমিটি সংবাদ সম্মেলন ও স্মারকলিপি প্রদান করেছে।

সোমবার (১১এপ্রিল) সকালে বাগেরহাট প্রেসক্লাবের সম্মেলন কক্ষে অনুষ্ঠিত সংবাদ সম্মেলনে লিখিত বক্তব্য পাট করেন পুষ্টি উন্নয়ন নাগরিক কমিটির চেয়ারপার্সন ফরিদা আক্তার বানু লুসি। সংবাদ সম্মেলনে লিখিত বক্তব্যে তিনি বলেন প্রতিবছর ১৩ এপ্রিল থেকে ১৯ এপ্রিল পর্যন্ত জাতীয় পুষ্টি সপ্তাহ পালন করা হয়। এই সপ্তাহ পালনের মূল উদ্দেশ্য সমাজে পুষ্টি সম্পর্কিত সচেতনতা তৈরি করা ও কি করলে মানুষের শরীরে প্রয়োজনীয় পুষ্টির চাহিদা পূরণ হয় সে সম্পর্কে জানানো।

বাগেরহাট জেলা পুষ্টি উন্নয়ন নাগরিক কমিটি বাগেরহাট জেলার মানুষের পুষ্টি মানের স্থিতিশীল উন্নতির প্রচার করা, পুষ্টি সম্পর্কিত কর্মসূচি সমূহ বাস্তবায়নে সহযোগিতা করা এবং সরকারের এসডিজি বাস্তবায়নে সহায়ক ভূমিকা রাখতে কাজ করে চলেছে।

আইবিএফএএন এর তথ্য(২০১৩) অনুযায়ী শিশুকে  মায়ের দুধ না খাওয়ালে নিউমোনিয়াজনিত মৃত্যুর ঝুঁকি প্রায় ১৫ গুন বৃদ্ধি পায় , ডায়রিয়ায় মৃত্যুর ঝুঁকি প্রায় ১১গুণ বৃদ্ধি পায়, শিশুদের অপুষ্টি ও অন্যান্য, কারণে মৃত্যুর ঝুঁকি প্রায় ১৪ গুন বৃদ্ধি পায়, জন্ডিস, কানপাকা ও পরিপাকতন্ত্রের  সংক্রমণসহ ডায়রিয়া হওয়ার আশংকা বৃদ্ধি পায়, শারীরিক বৃদ্ধি ও বুদ্ধি বিকাশ বাধাগ্রস্ত হয়। বয়সের তুলনায় ওজন অতিরিক্ত বৃদ্ধি পায়, দীর্ঘস্থায়ী রোগের (ডায়রিয়া, হৃদরোগ, স্থূলতা) ঝুঁকি বৃদ্ধি পায়।

সংবাদ সম্মেলনে প্রেসক্লাব সভাপতি নীহার রঞ্জন সাহা, যুগ্ম সাধারণ সম্পাদক শেখ আজমল হোসেন সহ নাগরিক কমিটির সদস্যদের মধ্যে উপস্থিত ছিলেন উপদেষ্টা মণ্ডলীর সদস্য মূখার্জী রবীন্দ্রনাথ, এ্যাডঃ মিলন কুমার ব্যানার্জী, সহ-সভাপতি রিজিয়া পারভীন, সাধারণ সম্পাদক সরদার তসলিম আহমেদ, যুগ্ম সাধারণ সম্পাদক কল্লোল সরকার, সদস্য বাবুল সরদার, সৈয়দ শওকত হোসেন প্রমুখ।

সংবাদ সম্মেলন শেষে বাগেরহাটের পুষ্টির মানোন্নয়নের লক্ষ্যে জেলা প্রশাসনের মাধ্যমে স্বাস্থ্য ও পরিবার কল্যাণ মন্ত্রণালয় বাংলাদেশ সচিবালয় ঢাকাকে স্মারকলিপি প্রদান করেন পুষ্টি উন্নয়ন নাগরিক কমিটির নেতৃবৃন্দরা।

নিউজ হান্ট/এসএম

সর্বশেষ