রবিবার, ডিসেম্বর ৫, ২০২১

বার্সেলোনায় ফিরছেন দানি আলভেস

আরও পড়ুন

২০০৮ সালের জুলাইয়ে তিন কোটি ৮০ লাখ পাউন্ডের বিনিময়ে সেভিয়া থেকে বার্সেলোনায় যোগ দেন ব্রাজিলিয়ান রাইটব্যাক দানি আলভেজ। ন্যু ক্যাম্পে পাড়ি জমিয়েই একসময়ে নিজেকে বানিয়ে ফেলেন কাতালানদের অবিচ্ছেদ্য অংশ। বার্সেলোনায় পেপ গার্দিওলার সোনালী যুগে যেমন সামনে ছিলেন, ঠিক তেমনি লুইস এনরিকের ট্রেবলজয়ী সেই দলেও গুরুত্বপূর্ণ সদস্য ছিলেন।

বর্তমানে ৩৮ বছর বয়সী আল্ভেসের কাছ থেকে বার্সার মতো শীর্ষসারির ক্লাবের আর কী-ই পাওয়ার আছে! সে কারণেই ছিল তাকে দলে ভেড়ানো নিয়ে ছিল সংশয়। তবে সমস্ত জল্পনা দূর করে ক্লাবের ওয়েবসাইটে শুক্রবার মাঝরাতে ব্রাজিলিয়ান তারকার সঙ্গে চুক্তির বিষয়টি জানায় বার্সেলোনা।

ফ্রি এজেন্ট হিসেবে আলভেসকে আবার চুক্তিবদ্ধ করেছে তারা। বিবৃতিতে কাতালান ক্লাবটি লেখে, ‘এফসি বার্সেলোনা এবং দানি আলভেস চলতি মৌসুমের বাকি সময়ের জন্য নীতিগতভাবে একটি চুক্তিতে পৌঁছেছে। এই ব্রাজিলিয়ান আগামী সপ্তাহেই অনুশীলনে যোগ দেবেন। তবে জানুয়ারির আগে মাঠে নামতে পারবেন না।‘

লা লিগার ফুটবল দলবদলের বাজার সেপ্টেম্বরের ২ তারিখ বন্ধ হয়ে যায়। এরপর কোনো খেলোয়াড়কে কিনলে আর নিবন্ধনের সুযোগ থাকে না। এ কারণেই আলভেসকে আগামী শীতকালীন দলবদলের বাজার শুরুর আগে নিজেদের খেলোয়াড় হিসেবে লা লিগায় নিবন্ধন করতে পারছে না বার্সা।

২০০৮-২০১৬ পর্যন্ত মেয়াদে ক্লাবটির হয়ে ৩৯১টি অফিসিয়াল ম্যাচ খেলে গোল করেন ২৩টি। বার্সেলোনার হয়ে আট মৌসুমের সেই অধ্যায়ে তিনটি চ্যাম্পিয়ন্স লিগ, ছয়টি লা লিগা, তিনটি ক্লাব বিশ্বকাপসহ অনেক শিরোপা জেতেন আলভেস।

বার্সা ছেড়ে ইউভেন্তুস ও পিএসজি হয়ে ২০১৯ সালের অগাস্টে স্বদেশের ক্লাব সাও পাওলোয় যোগ দেন তিনি। তবে গত সেপ্টেম্বরে বেতন না পাওয়ার জটিলতায় ক্লাবটির সঙ্গে চুক্তি ভেঙে দেন আলভেস। এরপর থেকে দলবিহীন ছিলেন টোকিও অলিম্পিকসে দেশের হয়ে সোনা জয়ী এই ফুটবলার।

লিওনেল মেসিসহ গুরুত্বপূর্ণ কয়েকজন খেলোয়াড়কে হারিয়ে চলতি মৌসুমে খুব খারাপ সময়ের মধ্যে দিয়ে যাচ্ছে বার্সেলোনা। ব্যর্থতার দায়ে চাকরি হারাতে হয়েছে ডাচ কোচ রোনাল্ড কুমানকে। গত সপ্তাহে দায়িত্ব নিয়েছেন স্পেনের ২০১০ বিশ্বকাপ জয়ী মিডফিল্ডার চাভি।

বার্সেলোনার নতুন কোচ হিসেবে দানি আলভেজই হতে যাচ্ছে জাভি হার্নান্দেজের প্রথম ট্রান্সফার। মজার বিষয়, কাতালানদের হয়ে কোচ হিসেবে পেপ গার্দিওলারও প্রথম ট্রান্সফার ছিলেন ব্রাজিলিয়ান এই রাইটব্যাক।

নিউজ হান্ট/ইস

সর্বশেষ