মঙ্গলবার, ডিসেম্বর ৭, ২০২১

বিশ্বকাপের আরও কাছে আর্জেন্টিনা

আরও পড়ুন

হ্যামস্ট্রিং ইনজুরিতে পড়া লিওনেল মেসিকে সাইডবেঞ্চে রেখেই উরুগুয়ের বিপক্ষে খেলতে নেমেছিল আর্জেন্টিনা। মেসির বদলি হিসেবে নেমেছিলেন পাওলো দিবালা। ৭ মিনিটেই এর প্রতিদান পায় আর্জেন্টিনা। জুভেন্টাস ফরোয়ার্ডের পাস থেকেই আর্জেন্টিনাকে এগিয়ে দেন দি মারিয়া। আর সেই এক গোলে জয় নিয়ে মাঠ ছাড়ে লিওনেল স্কালোনির দল।

মন্তেভিদিওতে বাংলাদেশ সময় শনিবার ভোরে শুরু হওয়া বাছাইয়ের ম্যাচটি ১-০ গোলে জিতেছে আর্জেন্টিনা। বল দখলে অনেক এগিয়ে থাকলেও আক্রমণে সুবিধা করতে পারেনি তারা। তাদের সাত শটের তিনটি ছিল লক্ষ্যে। অন্যদিকে উরুগুয়ে শট নেয় ১৯টি, যদিও এর মাত্র চারটিই ছিল লক্ষ্যে।

ম্যাচের ৭ মিনিটেই গোলের দেখা পেয়ে যায় আর্জেন্টিনা। দিবালা এক উরুগুইয়ানের পা থেকে বল কেড়ে নিয়ে ডি বক্সের ডান প্রান্ত থেকে বল বাড়ান দি মারিয়ার উদ্দেশ্যে। বল পেতেই বাঁ বায়ের দর্শনীয় শটে দূরের পোস্ট থেকে বল জালে পাঠান কোপা আমেরিকার ফাইনালে গোল করা এই ফুটবলার।

তবে প্রথমার্ধে এটাই অবশ্য আর্জেন্টিনার একমাত্র উল্লেখযোগ্য আক্রমণ। প্রতিপক্ষের গোলবার লক্ষ্য করে আর কোনো শট নিতে পারেনি আর্জেন্টিনা। লুইস সুয়ারেজ-এদিনসন কাভানিদের উরুগুয়েই প্রাধান্য বিস্তার করেছে।

দ্বিতীয়ার্ধে একমাত্র গোলের অগ্রগামিতা ধরে রাখতে বলের দখল নিতে হতো আর্জেন্টিনাকে। উপায় না দেখে শেষ ১৫ মিনিট মেসিকে নামিয়েছেন স্কালোনি।

৮৪তম মিনিটে আলভারেস মার্তিনেসের হেড ক্রসবারের একটু ওপর দিয়ে গেলে বেঁচে যায় আর্জেন্টিনা। দুই মিনিট পর সুয়ারেসের সোজাসুজি ভলি ধরতে গিয়ে তালগোল পাকান মার্তিনেস। তবে বল তার পেছনে পায়ে বাধা পেলে হাফ ছেড়ে বাঁচে আর্জেন্টিনা শিবির।

যোগ করা সময়ে ডি-বক্সের বাইরে থেকে মেসির শট লক্ষ্যের ধারে কাছেও ছিল না। উরুগুয়েও আর পারেনি তেমন কিছু করতে।

এ জয়ে ২৮ পয়েন্ট নিয়ে দক্ষিণ আমেরিকান অঞ্চলে দ্বিতীয় স্থানেই রইল আর্জেন্টিনা। একে থাকা ব্রাজিল গতকালই বিশ্বকাপে জায়গা পাকা করে ফেলেছে। ওদিকে ১৬ পয়েন্ট নিয়ে টেবিলের ছয়ে আছে উরুগুয়ে।

এই অঞ্চল থেকে শীর্ষ চারটি দল কাতার বিশ্বকাপে সরাসরি খেলার টিকেট পাবে। পঞ্চম স্থানে থাকা দলকে খেলতে হবে আন্তঃমহাদেশীয় প্লে অফ।

নিউজ হান্ট/ইস

সর্বশেষ