রবিবার, নভেম্বর ২৮, ২০২১

কার্তিকের বৃষ্টিতে ভিজলো রাজধানীর সকাল

আরও পড়ুন

কার্তিক মাস শেষের পথে, শীত আসছে আসছে করেও যেন আসছে না। এমন অবস্থার মধ্যে রাজধানী শহর ঢাকায় আজ শনিবার ভোর থেকেই ঝিরঝির করে ঝরতে শুরু করেছে বৃষ্টি। এবার হয়তো শীতও নামবে।

তবে কার্তিকের সকালে এমন বৃষ্টি কারো কারো জন্য সুখকর হলেও রাজপথে সাতসকালে বিপাকে পড়েছেন অফিসগামী মানুষ।

এমন বৃষ্টিভেজা সকালে আজ যাদের ছুটির দিন, কিংবা বাইরে যাওয়ার প্রয়োজন নেই, তারা গরম খিচুড়ি আর ডিম ভাজা দিয়ে অনেকেই হয়তো ঘরে বসে আজ দিনটি উপভোগ করতে পারবেন। অথবা নাক ডেকে ঘুমাতেও চাইবেন অনেকে। কেউ হয়তো শুনবেন ‘নভেম্বর রেইন’ গানটিও। কিন্তু যাদের চাকরি বা অন্য প্রয়োজনে আজ ঘরের বাইরে বের হতে হয়েছে, তারা পড়েছেন দুর্ভোগে।

অবশ্য গতকাল শুক্রবার থেকেই ঢাকার আকাশ ছিল মেঘলা। বৃষ্টির আগাম আভাস আগেই জানিয়েছিল আবহাওয়া অফিস। দক্ষিণ-পশ্চিম বঙ্গোপসাগরে অবস্থানরত নিম্নচাপটি দুর্বল হয়ে এমন বৃষ্টি ঝরাচ্ছে।

আজও আকাশ মেঘলা থাকবে বলে জানিয়েছে আবহাওয়া অফিস। সেই সঙ্গে সারা দিন দেশের বিভিন্ন জায়গায় চলতে পারে ঝিরঝিরে বৃষ্টি।

বঙ্গোপসাগরে সৃষ্টি হওয়া নিম্নচাপের প্রভাবে ভারতের তামিলনাড়ু, অন্ধ্র প্রদেশ এবং শ্রীলঙ্কায় প্রচুর বৃষ্টি হচ্ছে। গত বৃহস্পতিবার ওই দুই দেশের স্থলভাগে উঠে এটি স্থল নিম্নচাপে পরিণত হয়। এর সঙ্গে থাকা প্রচুর মেঘ ভারতের ওই দক্ষিণ উপকূল ছাপিয়ে বাংলাদেশ ও পশ্চিমবঙ্গ পর্যন্ত চলে এসেছে। এ কারণে বৃহস্পতিবার থেকে রাজধানীসহ দেশের বেশির ভাগ এলাকার আকাশ মেঘলা হয়ে আছে।

আবহাওয়া অধিদপ্তর বলছে, আগামীকাল রবিবার আকাশ পরিষ্কার হতে শুরু করবে। এর ফলে শীত শীত অনুভূতি আবার ফিরে আসতে পারে।

নিউজ হান্ট/এএস

সর্বশেষ