সোমবার, ডিসেম্বর ৬, ২০২১

বেদনার রঙ ‘কালো’

আরও পড়ুন

আসলে বেদনার কী কোনো নির্দিষ্ট রঙ আছে। উত্তরটা এককথায় দেওয়া মুশকিল। বেদনা রঙ কখনো নীল, আবার কখনো লাল আবার মাঝে মধ্যে সাদাও। তবে ক্রিকেটে বোধহয় বেদনার রঙটা কালোই। না হলে একের পর এক বড় টুর্নামেন্টের ফাইনালে উঠে ব্ল্যাকক্যাপস খ্যাত নিউজিল্যান্ড এভাবে হারে!

২০০৯ আইসিসি চ্যাম্পিয়নস ট্রফির ফাইনালে হার দিয়ে শুরু। সেবার তারা হারে অস্ট্রেলিয়ার কাছে। ২০১৫ ও ২০১৯ বিশ্বকাপ ফাইনালে তারা শিরোপা হারায় অস্ট্রেলিয়া ও ইংল্যান্ডের কাছে হেরে। ২০২১ টি-টোয়েন্টি বিশ্বকাপের শিরোপাও খোয়াতে হলো প্রতিবেশি অসিদের কাছে।

রোববার দুবাই আন্তর্জাতিক স্টেডিয়ামে চলছে আতশবাজির ঝলকানি। সঙ্গেতো মিউজিক আছেই। কিন্তু নিউ জিল্যান্ডের ক্রিকেটারদের কানে যেন এসব পৌঁছাচ্ছে না। এসব সুর তাদের কানে যাচ্ছে যেন বিউগলের করুণ সুর হয়ে। কারো যেন নড়ারও শক্তি নেই। ধীরে ধীরে তারা ফিরতে থাকেন প্যাভিলিয়নের দিকে। আরেক পাশে চলতে থাকে হলুদ উৎসব।

ক্রিকেটের সবচেয়ে শান্ত-শিষ্ট দল তারা। ক্রিকেটের সবচেয়ে ভদ্র দল কোনটি, কাউকে এমন প্রশ্ন করলে চোখ বন্ধ করে বলে দেবে যেকেউ- নিউ জিল্যান্ড। এই দলটির নেতৃত্বে আছেন ঋষি খ্যাত কেন উইলিয়ামসন। কিন্তু পুরো মৌসুম জুড়ে, পুরো টুর্নামেন্ট জুড়ে ভালো খেলে এসে ফাইনালের মঞ্চে এসে মুখ থুবড়ে পড়াকে যেন নিয়মে পরিণত করেছেন এই কিউইরাই।

এদিন ভাগ্যের দেবীও যেন মুখ ফিরিয়ে নেন তাদের থেকে। ফাইনালের মঞ্চে অস্ট্রেলিয়াকে ফেবারিট ধরা হলেও মনে-প্রাণে অনেকে চেয়েছেন নিউ জিল্যান্ডের হাতে উঠুক ট্রফিটা। ক্রিকেটের ঋষির হাতে উঠুক ট্রফিটা। সময় যে বড্ড নির্মম!

২০২১ টি-টোয়েন্টি বিশ্বকাপের ফাইনালে নিউ জিল্যান্ডকে ৮ উইকেটে হারিয়ে প্রথমবারের মতো টি-টোয়েন্টির ট্রফি ঘরে তোলে অস্ট্রেলিয়া। এর আগে ২০১০ সালে একবার ফাইনালে উঠলেও জয়ের দেখা পায়নি মাইটি অস্ট্রেলিয়া। মনে পড়ে যায় সেমিফাইনালের আগে অজি অধিনায়ক অ্যারন ফিঞ্চের একটি কথা। অনেকেই উড়তে থাকা পাকিস্তানকে ফাইনালে ধরে নিয়েছিলেন, ফিঞ্চ ধরেননি, মানেনি। সোজা-সাপ্টা বলে দিয়েছেন মাঠেই এর প্রমাণ হবে।

তাইতো, সুপার টুয়েলভে থেকে নানা সমীকরণের বেড়াজাল পেরিয়ে ফাইনালে উঠে ট্রফিটাই নিজেদের করে নিলেন। অথচ এই অস্ট্রেলিয়াকে গোণায় ধরেনি অনেকে।

ইংল্যান্ডের কাছে একপেশে ম্যাচে এই দুবাইতেই উড়ে গিয়েছিল অস্ট্রেলিয়া। ভেঙে যায়নি দল। শেষ পর্যন্ত চ্যাম্পিয়ন হয়েই রাজার মতো টুর্নামেন্ট শেষ করেছে দলটি।

নিউজ হান্ট/ম

সর্বশেষ