সোমবার, ডিসেম্বর ৬, ২০২১

ভারতের সবচেয়ে ‘পরিচ্ছন্ন’ অল্প পরিচিত এই শহর

আরও পড়ুন

ভারতের সবচেয়ে পরিচ্ছন্ন শহরের খেতাব পেয়েছে কিছুটা কম পরিচিত মধ্যপ্রদেশের রাজধানী ইন্দোর। দেশটির সবচেয়ে পরিচ্ছন্ন, দূষণহীন শহর হিসেবে পঞ্চমবারের জন্য পুরস্কার জিতেছে এটি। শনিবার ভারত সরকার করেছে স্বচ্ছ শহর ও রাজ্যের তালিকা। এছাড়া ভারতের সবচেয়ে পরিচ্ছন্ন রাজ্যের তকমা পেয়েছে ছত্তিশগড়।

কয়েকবছর ধরে পরিবেশ দূষণ রুখে স্বচ্ছতায় জোর দিতে পরিচ্ছন্ন শহর, রাজ্যের তালিকা প্রকাশ করে ভারত। শুধু তাইই নয়, তালিকার শীর্ষ স্থানাধিকারীদের পুরস্কৃত করা হয়। পরপর পাঁচ বছর সবচেয়ে দূষণমুক্ত শহর হিসেবে ইন্দোরই এক নম্বর স্থান ধরে রেখেছে। খবর সংবাদ প্রতিদিনের

এ বছর প্রকাশিত হওয়া তালিকাতে দ্বিতীয় ও তৃতীয় স্থানে রয়েছে নরেন্দ্র মোদির শহর– সুরাট ও বিজয়ওয়াড়া।

শনিবার নগরোয়ন্নয় ও আবাসন মন্ত্রণালয়ের তরফে প্রকাশিত তালিকায় রয়েছে স্বচ্ছ রাজ্য এবং গঙ্গা তীরবর্তী স্বচ্ছ শহরের নামও। বারাণসী এই তালিকায় প্রথম স্থান দখল করেছে। এ দেশে ধর্মচর্চার অন্যতম পীঠস্থান গঙ্গার ধার ঘেঁষা বারাণসী বা বেনারস শহরের পরিবেশের যথেষ্ট উন্নতি হয়েছে গত কয়েক বছরে।

স্বচ্ছতম রাজ্য হিসেবে এবছর প্রথম পুরস্কার জিতে নিয়েছে ছত্তিশগড়। শনিবারই প্রাপকদের হাতে পুরস্কার তুলে দিয়েছেন রাষ্ট্রপতি রামনাথ কোবিন্দ। ভাল কাজের জন্য সকলকে ধন্যবাদ জানিয়ে তার পরামর্শ, ইন্দোর কিংবা বারাণসীর মতো কাজ করুক অন্যরাও।

নিউজ হান্ট/কেএইচ

সর্বশেষ