রবিবার, অক্টোবর ১৭, ২০২১

মধ্যরাত থেকে ইলিশ ধরা বন্ধ

আরও পড়ুন

লক্ষ্মীপুর থেকে আমজাদ হোসেন আমু: মেঘনা নদীতে সকল ধরনের মাছ শিকার বন্ধ ঘোষণা করেছে মৎস্য অফিস। ইলিশের প্রজনন রক্ষায় মা ইলিশ সংরক্ষণে এমন নিষেধাজ্ঞা জারি করা হয়। রোববার (০৩ অক্টোবর) রাত ১২ টা থেকে (২৫ অক্টোবর) রাত পর্যন্ত ২৫ দিন নদীতে সকল ধরনের মাছ শিকারে নিষেধাজ্ঞা জারি করা হয়।

এ নিষেধাজ্ঞা লক্ষ্মীপুরের রামগতি থেকে চাঁদপুর ষাটনল পর্যন্ত প্রায় ১০০ কিমি: মেঘনা নদীতে সকল প্রকার মাছ শিকারে ফাঁকা থাকবে। এ সময় মাছ শিকার, পরিবহন, মজুদ, বাজারজাতকরণ ও বিক্রি সম্পূর্ণ নিষিদ্ধ করা হয়েছে।

মৎস্য অফিস সূত্রে জানা যায়, প্রতিবছর আশ্বিনের ভরা পূর্ণিমার আগে ও পরে মিলিয়ে ১৫ থেকে ১৭ দিনসহ মোট ২২ দিন ইলিশের প্রজনন। এ সময় সাগর থেকে ঝাঁকে ঝাঁকে মা ইলিশ মেঘনা নদীতে এসে ডিম ছাড়ে। পরিসংখ্যানে দেখা যায়, একটি বড় ইলিশ ২৩ লাখ পর্যন্ত ডিম ছাড়তে পারে। ইলিশ উৎপাদনের লক্ষ্যে নির্বিঘ্নে যাতে মা ইলিশ ডিম ছাড়তে পারে সেজন্যই ইলিশসহ সব প্রজাতির মাছ ধরার ওপর নিষেধাজ্ঞা জারি করা হয়। মা ইলিশ রক্ষা করলে ইলিশ প্রজনন রক্ষা পাবে। ইলিশে উৎপাদন বৃদ্ধি হবে। নিষেধাজ্ঞা অমান্য করে নদীতে মাছ শিকারে গেলে শাস্তি ১-২ বছর জেলা অথবা জরিমানা বা উভয় দণ্ড হতে পারে।

জেলেদের মাছ শিকার বন্ধ করতে সরকার তাদের পরিবারে মাঝে ভিজিএফের চাল বিতরণ করবে। এসময় জেলার ৪৩ হাজার জেলে পরিবারকে চাল দেয়া হবে। তবে এ চাল বিতরণ করা হবে নিবন্ধিত কার্ডধারী জেলেদের। তাদের নিষেধাজ্ঞার শুরুতেই ২০ কেজি করে চাল দেয়া হবে।

কমলনগর উপজেলা মৎস্য কর্মকর্তা আব্দুল কুদ্দুস জানান, আজ রাত থেকে আগামী (২৫ অক্টোবর) মধ্য রাত পর্যন্ত নদীতে সকল ধরণের মাছ শিকার বন্ধ ঘোষণা করা হয়েছে। এ অভিযান সফল করতে লিফলেট, পোস্টার ও মাইকিংয়ের মাধ্যমে জেলেসহ সবার মধ্যে সচেতনতা বৃদ্ধি করা, বরফ কলের বিদ্যুৎ সংযোগ বিচ্ছিন্ন, অন্য কোথাও থেকে বরফ আসতে না দেওয়া, নদী সংলগ্ন খাল থেকে নৌকা বের হতে না দেওয়া, মাছঘাট সংলগ্ন বাজারের নৌকা ও ট্রলারের জ্বালানি তেলের দোকান বন্ধ রাখা, নদীর মধ্যে জেগে ওঠা চরের মাছঘাট গুলো বন্ধ রাখতে বলা হয়েছে।

লক্ষ্মীপুর জেলা মৎস্য কর্মকর্তা মো. বিল্লাল হোসেন জানান, ইলিশের প্রজনন ক্ষেত্রে এ ২২ দিন জেলেদের মাছ শিকারে বিরত রাখতে নদীতে কোস্ট গার্ড, মৎস্য বিভাগ ও পুলিশ প্রশাসনের পক্ষ থেকে বিশেষ অভিযান চালানো হবে। এই আইন অমান্যকারীদের জেল, জরিমানা ও উভয় দণ্ডের বিধান রয়েছে।

নিউজ হান্ট/কেএইচ

সর্বশেষ