সোমবার, ডিসেম্বর ৬, ২০২১

মাঠে ঝগড়া: লিটন ও লাহিরুকে জরিমানা

আরও পড়ুন

মাঠে অখেলোয়াড়সুলভ আচরণ করে শাস্তি পেয়েছেন বাংলাদেশ দলের ওপেনার লিটন দাস ও শ্রীলঙ্কার ফাস্ট বোলার লাহিরু কুমারা। আর্থিক জরিমানা পাশাপাশি উভয়েই একটি করে ডিমেরিট পয়েন্ট পেয়েছেন।

আজ সোমবার (২৫ অক্টোবর) আইসিসি এক সংবাদ বিজ্ঞপ্তিতে জানায়, লাহিরুকে ম্যাচ ফির ২৫ শতাংশ জরিমানাসহ এক ডিমেরিট পয়েন্ট দেওয়া হয়েছে। লিটনের ম্যাচ ফির ১৫ শতাংশ কেটে নেওয়া হয়েছে, দেওয়া হয়েছে এক ডিমেরিট পয়েন্ট।

শাস্তি আরোপ করেছেন আইসিসির এলিট প্যানেলের ম্যাচ রেফারি ও সাবেক ভারতীয় পেসার জাভাগাল শ্রীনাথ। তাদের বিরুদ্ধে অভিযোগ আনেন মূল আম্পায়ার জোয়েল উইলসন ও আদ্রিয়ান হোল্ডস্টোক, থার্ড আম্পায়ার মাইকেল গফ ও ফোর্থ আম্পায়ার রড টাকার। লাহিরু ও লিটন নিজেদের অপরাধ স্বীকার করে শাস্তি মেনে নেওয়ায় শুনানির প্রয়োজন হয়নি।

গতকাল রোববার (২৪ অক্টোবর) শারজায় বাংলাদেশ ও শ্রীলঙ্কার ম্যাচে লিটনকে আউট করার পর লিটনের সঙ্গে কথা–কাটাকাটিতে জড়ান লাহিরু। তবে দুজনের মধ্যে বাগ্‌বিতণ্ডার শুরুটা হয় লাহিরুর পক্ষ থেকে।

ইনিংসের ষষ্ঠ ওভারে লিটনের উইকেট নেওয়ার পর তার দিকে তেড়ে গিয়ে লাহিরু কী যেন বলছিলেন। লিটনও তখন লাহিরুকে আক্রমণাত্মক ভঙ্গিতে জবাব দিচ্ছিলেন। পরে বাংলাদেশ দলের অন্য ওপেনার মোহাম্মদ নাঈম ও আম্পায়াররা এসে পরিস্থিতি সামাল দেন।

আরো দেখুন – মাকে নির্মমভাবে কুপিয়েছে ছেলে আর মেয়ে!

প্লেয়ার্স অ্যান্ড প্লেয়ার সাপোর্ট পারসোনালের আচরণবিধির একনম্বর ধারা ভঙ্গ করায় জরিমানা করা হয়েছে দুজনকে। জরিমানার সঙ্গে দুজনের নামের পাশে একটি করে ডিমেরিট পয়েন্ট যুক্ত হয়েছে।

এ ধারা ভঙ্গের সর্বনিম্ন শাস্তি আনুষ্ঠানিক তিরস্কার এবং সর্বোচ্চ শাস্তি ম্যাচ ফির ৫০ শতাংশ জরিমানার সঙ্গে একটি বা দুটি ডিমেরিট পয়েন্ট। তবে বাগ্‌বিতণ্ডার শুরু করায় লঙ্কান ফাস্ট বোলার লাহিরুকে লিটনের তুলনায় বেশি শাস্তি পেতে হচ্ছে।

নিউজ হান্ট/আরকে

সর্বশেষ