সোমবার, ডিসেম্বর ৬, ২০২১

মানবদেহে ট্রায়ালের অনুমোদন পেল বঙ্গভ্যাক্স

আরও পড়ুন

দেশে তৈরি করোনা প্রতিরোধক টিকা বঙ্গভ্যাক্সের ট্রায়াল প্রাণিদেহে সফল হয়েছে। মানবদেহে এ টিকার পরীক্ষামূলক প্রয়োগের নীতিগত অনুমোদন দিয়েছে বাংলাদেশ চিকিৎসা গবেষণা পরিষদ (বিএমআরসি)। টিকাটি তৈরি করেছে গ্লোব বায়োটেক লিমিটেড।

আজ মঙ্গলবার (২৩ নভেম্বর) মানবদেহে বঙ্গভ্যাক্সের পরীক্ষামূলক প্রয়োগের অনুমোদন দেয়া হয়। সংবাদমাধ্যম বিষয়টি নিশ্চিত করেন গ্লোব বায়োটেকের ব্যবস্থাপক ড. মোহাম্মদ মহিউদ্দিন।

প্রাথমিক ফলাফলে ডেল্টাসহ বিশ্বে ছড়িয়ে পড়া করোনাভাইরাসের ১১টি ভ্যারিয়েন্টের বিরুদ্ধে বঙ্গভ্যাক্স শতভাগ কার্যকর বলে দাবি করেছে গ্লোব বায়োটেক লিমিটেড।

এর আগে গত ১ আগস্ট থেকে বানরের দেহে বঙ্গভ্যাক্স টিকার ট্রায়াল শুরু হয়। গ্লোব বায়োটেকের পক্ষ থেকে বলা হয়, এখন পর্যন্ত বিশ্বে করোনাভাইরাসের ডেল্টা ভেরিয়েন্টসহ ১১টি ভেরিয়েন্ট বিভিন্ন সময় বিভিন্ন জায়গায় সক্রিয় ছিল। তারা ভ্যারিয়েন্টগুলোর সিকোয়েন্স অ্যানালাইসিস করে বঙ্গভ্যাক্সের সিকোয়েন্স মিলিয়ে প্রতিটি ভেরিয়েন্টেই এর কার্যকরিতা পেয়েছে। এ পরীক্ষা শেষ হয় ২১ অক্টোবর।

তারও আগে চলতি বছরের ১৭ জানুয়ারি বঙ্গভ্যাক্সের প্রথম ও দ্বিতীয় পর্যায়ের নীতিগত পরীক্ষার জন্য বিএমআরসির কাছে প্রটোকল জমা দেওয়া হয়। এরপর বিএমআরসির চাহিদা অনুযায়ী সংশোধিত প্রটোকল জমা দেওয়া হয় ১৭ ফেব্রুয়ারি। গত ২২ জুন বিএমআরসি মানবদেহে বঙ্গভ্যাক্সের পরীক্ষা চালানোর অনুমতি দেয়।

নিউজ হান্ট/আরকে

সর্বশেষ