সোমবার, মে ১৬, ২০২২

মান‌সিক চাপ কমা‌য় সুগন্ধি

আরও পড়ুন

গরমে ত্বকের সমস্যায় যা করবেন

জেনে নিন বেইকিং সোডা পান করার উপকারিতা

যে কারণে পেস্তাবাদাম শরীরের জন্য ভালো

ব্যস্ততা, ব্যক্তিগত সমস্যা, জীবনযাত্রার পরিবর্তনসহ আরও বিভিন্ন কারণে আমরা মানসিক চাপে পড়তে হয়। এর থেকে রেহাই পেতে অনেকেই শরীরচর্চা, মেডিটেশন কিংবা খাদ্যাভ্যাসের পরিবর্তন করেন। অনেকেই জানেন, কিছু কিছু সুগন্ধি আমাদের মন ভালো করে দিতে পারে। সুগন্ধি স্মৃতিকেও নাড়া দেয়, আবেগ বাড়ায়, মন মেজাজ ভালো রাখে। কিছু কিছু ঘ্রাণ মনে প্রশান্তি এনে আরামদায়ক ঘুমে সহায়তা করে। চন্দন বা হলুদের ঘ্রাণ মন শান্ত করে এবং আরামবোধ করায়।

“ল্যাভেন্ডার এবং লেবুর মতো গন্ধ মানুষের মধ্যে সেরোটোনিন উৎপাদন বাড়ায় ফলে মন ভালো থাকে।”

টাইমস অফ ই‌ন্ডিয়া ডটকম‌`‌য়ে প্রকা‌শিত প্রতি‌বেদ‌নে এমনটাই জানান ভারতের `আনাহাতা অর্গানিক অ্যান্ড রা ফাউন্ডেশন`‌এর প্রতিষ্ঠাতা যোগিনী, পর্বতারোহী এবং উদ্যোক্তা, রাধিকা আইয়ার।

চন্দন প্রশান্তিভাব আনে, মানসিক চাপ কমায় এবং সামগ্রিকভাবে ভালো ঘুমে সহায়তা করে। প্রাচীনকাল থেকেই এর ব্যবহার রয়েছে। চন্দনের সুঘ্রাণ সারা বিশ্বব্যাপী জনপ্রিয়।

বেলি

বেলি ফুলের মিষ্টি ঘ্রাণ যখন তখন মন ভালো করে দিতে পারে। এতে আছে হতাশানাশক উপাদান যা মনে চনমনে ভাব আনে। ঘুম ভালো হতেও এই সুগন্ধির বেশ সুনাম রয়েছে।

লেবু

লেবুর ঘ্রাণ চনমনেভাব আনে, মন শান্ত রাখে, ত্বক ভালো রাখে ও সারাদিন সজীব রাখতে সাহায্য করে। সিট্রাস জাতীয় ঘ্রাণ মস্তিষ্ককে সতেজ করে এবং মন ভালো রাখতে সহায়তা করে।

গোলাপ

গোলাপের ঘ্রাণ বিশ্বজুড়ে জনপ্রিয়। এটা মানসিক চাপ, উদ্বেগ কমাতে পারে এবং শরীর ও মনকে শান্ত করতে সহায়তা করে। গোলাপের সুঘ্রাণ মন ভালো রাখতে বিশেষভাবে উপকারী।

মানসিক চাপ লাঘব, উদ্বেগ নিয়ন্ত্রণ এবং ভালো ঘুমের জন্য সুগন্ধ বেশ উপকারী।

তাই নিজের মানসিক যত্নে পছন্দের ঘ্রাণ ব্যবহার করা যেতে পারে।

ফুলের সুবাস যুক্ত পারফিউম ব্যবহার করতে পারেন। দারুচিনির গন্ধও মানসিক চাপ কমায়। মানসিক চাপ বেড়ে গেলে এর সুবাস নিতে পারেন। মনের চাপ কমাতে এটি বেশ উপকারী।

সর্বশেষ