সোমবার, নভেম্বর ২৯, ২০২১

মিরপুরে চলছে অঘোষিত বাস ধর্মঘট

আরও পড়ুন

রাজধানীর মিরপুরে হঠাৎ করেই ধর্মঘট শুরু করেছেন পরিবহণ শ্রমিকরা। মঙ্গলবার দুপুর ১২টা থেকে শুরু হওয়া এই ধর্মঘট আজ বুধবারও চলছে।

সরেজমিনে দেখা যায়, মিরপুর-১২ নম্বর চন্দ্রবিন্দু মোড়ে কয়েকশ শ্রমিক জড়ো হয়ে বাস থামিয়ে যাত্রীদের নামিয়ে দিচ্ছেন। এতে দুর্ভোগে পড়ছেন শত শত যাত্রী।

এর আগে শ্রমিকদের এ আন্দোলনের খবর ছড়িয়ে পড়লে মিরপুরের কালশী, পূরবী, মিরপুর-১০ ও ১১ নম্বর এলাকায় পরিবহণ শ্রমিকরা ধর্মঘট শুরু করেন। তারাও বাস থামিয়ে যাত্রীদের নামিয়ে দিচ্ছেন এবং আন্দোলনে যোগ দিচ্ছেন।

বুধবার ভোরের দিকে কিছু বাস চলাচল করলেও পরিবহন শ্রমিকদের বাধার মুখে তা বন্ধ হয়ে যায়। মিরপুর থেকে উত্তরা পর্যন্ত রুটে কিছু বাস চলেছে। বাড্ডা, নতুন বাজার রুটের কোনো বাস চলাচল করেনি।

এক সপ্তাহ আগে বাংলাদেশ সড়ক পরিবহন মালিক সমিতির মহাসচিব খন্দকার এনায়েত উল্লাহ এক সংবাদ সম্মেলন ডেকে রাজধানী থেকে সিটিং সার্ভিস এবং গেটলক সার্ভিস বন্ধ করে দেয়ার ঘোষণা দেন।

এই সিদ্ধান্ত বাস্তবায়নে বি আর টি এ এবং মালিক সমিতির ভিজিল্যান্স টিম রাস্তায় নেমে তৎপরতা শুরু করে। কিন্তু পরিবহন শ্রমিক এবং মালিকদের কিছু অংশ এই সিদ্ধান্ত মানতে নারাজ।

তারাই এখন অঘোষিত বাস ধর্মঘটের মাধ্যমে সিটিং সার্ভিস ও গেটলক সার্ভিস চালু রাখতে চাপ সৃষ্টি করছে।

সকালের দিকে মিরপুর সাড়ে ১১ ও ১২ নম্বর সেকশন থেকে পরিস্থান, বসুমতি পরিবহনের কিছু বাস উত্তরা পর্যন্ত চলতে দেখা গেছে।

কিন্তু বেলা বাড়ার পরে পরিবহন শ্রমিকরা এসব বাস চলাচলে বাঁধা দেয়। বসুমতি পরিবহনের কন্ট্রাক্টর জানান, মালিকপক্ষ থেকে গাড়ি বন্ধে কোনো কিছু বলা হয়নি। পরিবহনের শ্রমিকরা গাড়ি বন্ধ রেখেছে।

ঢাকা সড়ক পরিবহন মালিক সমিতির সভাপতি খন্দকার এনায়েত উল্যাহ বলেন, কোন ধরনের পরিবহন ধর্মঘট ডাকা হয়নি। শুধুমাত্র মিরপুর রুটের বাস চলাচল বন্ধ রয়েছে। বাস বন্ধ রাখার বিষয়টি আমরা জেনেছি। সমাধানের চেষ্টা করছি।

নিউজ হান্ট/ম

সর্বশেষ