রবিবার, ডিসেম্বর ৫, ২০২১

মেক্সিকোতে বাংলাদেশিসহ আটক ৬০০

আরও পড়ুন

মেক্সিকোতে ৩৭ জন বাংলাদেশিসহ ১২টি দেশের ৬০০ অভিবাসীকে উদ্ধার করা হয়েছে। গতকাল শনিবার দেশটির ন্যাশনাল মাইগ্রেশন ইনস্টিটিউট জানায়, তারা দুটি ট্রাক্টর-ট্রেলারে করে যাচ্ছিলেন।

ন্যাশনাল মাইগ্রেশন ইনস্টিটিউটের বিবৃতির বরাত দিয়ে এএফপি জানায়, এই অভিবাসীদের মধ্যে ১৪৫ জন নারী এবং ৪৫৫ জন পুরুষ। মধ্য আমেরিকা ছাড়াও তাদের অনেকে আফ্রিকা ও ভারতীয় উপমহাদেশ থেকে এসেছেন। মেক্সিকোর দক্ষিণ-পূর্বাঞ্চলীয় রাজ্য ভেরাক্রুজ থেকে তাদের উদ্ধার করা হয়।

আইএনএম জানিয়েছে, গুয়াতেমালার ৪০১ জন, হন্ডুরাসের ৫৩ জন, ডোমিনিকান রিপাবলিকের ৪০ জন, বাংলাদেশের ৩৭ জন, নিকারাগুয়ার ২৭ জন, এল সালভাদরের ১৮ জন, কিউবার আট জন, ঘানার ছয় জন, ভেনেজুয়েলার চার জন, ইকুয়েডরের চার জন, ভারতের এক জন এবং ক্যামেরুনের এক জন অভিবাসনপ্রত্যাশীকে গতকাল শুক্রবার দুটি ট্রেইলারে লুকিয়ে থাকা অবস্থায় পাওয়া গেছে।

আটককৃত অভিবাসনপ্রত্যাশীদের বিষয়ে দু’টি সিদ্ধান্ত নেওয়ার সম্ভাবনা রয়েছে। হয় তাদের সকলকে নিজ নিজ দেশে ফেরত পাঠিয়ে দেওয়া হবে, নয়তো তাদের সবাইকেই বসবাসের সুযোগ দেওয়া হবে।

রয়টার্স বলছে, যুক্তরাষ্ট্রে প্রবেশ করতেই মূলত মধ্য আমেরিকা অঞ্চল থেকে এসব অভিবাসী মেক্সিকোতে ঢুকেছিলেন। আটককৃত এসব অভিবাসনপ্রত্যাশীর দাবি, নিজ নিজ দেশের সহিংসতা ও দরিদ্রতা থেকে বাঁচতেই সেখানে এসেছেন তারা।

নিউজ হান্ট/ম

সর্বশেষ