বৃহস্পতিবার, জানুয়ারি ২০, ২০২২

যুক্তরাজ্যে ফেস মাস্ক বাধ্যতামূলক

আরও পড়ুন

করোনায় একদিনে বিশ্বে ৩২ লাখ শনাক্ত

স্বেচ্ছায় করোনায় আক্রান্ত হয়ে শিল্পীর মৃত্যু

করোনাভাইরাসের নতুন ধরন ওমিক্রন শনাক্তের পর ফেস মাস্ক বাধ্যতামূলক করেছে যুক্তরাজ্য। আগামী মঙ্গলবার থেকে ইংল্যান্ডের দোকান ও পাবলিক ট্রান্সপোর্টে মাস্ক ব্যবহার বাধ্যতামূলক হবে। স্বাস্থ্যমন্ত্রী সাজিদ জাভিদ এ ঘোষণা দিয়েছেন। খবর বিবিসি।

শুধু ফেস মাস্ক বাধ্যমূলক করা হয়েছে, তা-ই নয়; বিদেশীদের পিসিআর পরীক্ষার ঘোষণা দিয়েছেন ব্রিটিশ প্রধানমন্ত্রী বরিস জনসন। তা ছাড়া দশটি লাল তালিকাভুক্ত দেশ থেকে আগতদের ১০ দিনের কোয়ারেন্টিনের বিধানও জারি করা হচ্ছে।

স্কাই নিউজকে দেয়া এক সাক্ষাৎকারে সাজিদ জাভিদ বলেন, যেসব পদক্ষেপ নেয়া হয়েছিল তা আনুপাতিক ও ভারসাম্যপূর্ণ। এক সপ্তাহের মধ্যে তা তুলে নেয়া হবে বলে তিনি আশা করেছিলেন।

আজ রোববার জাভিদ বলেন, আসন্ন বড়দিনের বিষয়ে নিশ্চয়তা দেয়া দায়িত্বজ্ঞানহীন হবে। তবে তিনি জনগণকে তাদের পরিকল্পনা চালিয়ে যেতে পরামর্শ দিয়েছেন। তিনি এও বলেন, আমি মনে করি এবারের ক্রিসমাস দুর্দান্ত হতে চলেছে। দ্রুতই কভিডের বুস্টার প্রোগ্রামটি অল্প বয়সীদের মধ্যেও ছড়িয়ে দেয়া যাবে বলে আশা প্রকাশ করেন তিনি।

যুক্তরাজ্যে বসবাসকারী, আইরিশ বা ব্রিটিশ নাগরিক ছাড়া দক্ষিণ আফ্রিকা, নামিবিয়া, জিম্বাবুয়ে, বতসোয়ানা, লেসোথো ও এসওয়াতিনি থেকে ভ্রমণ করে আসা ব্যক্তিদের জন্য দেশটিতে প্রবেশে নিষেধাজ্ঞা আরোপ করা হয়েছে। যুক্তরাষ্ট্রের কর্মকর্তারা জানিয়েছেন এই ছয়টি দেশের সাথে মোজাম্বিক ও মালাউই থেকে সব ফ্লাইট বন্ধ করা হয়েছে। সোমবার থেকে এ সিদ্ধান্ত কার্যকর হবে।

নিউজ হান্ট/আরকে

সর্বশেষ

বিদায় নিচ্ছেন সানিয়া মির্জা

করোনায় একদিনে বিশ্বে ৩২ লাখ শনাক্ত

সন্তান ধারনে এইডস আক্রান্ত নারীর ঝুঁকি অনেক বেশি

কর্মবিরতির হুমকি রেল কর্মীদের

দেশে চা উৎপাদনে নতুন রেকর্ড